পাইকগাছায় আঞ্চলিক মতুয়া মহাসম্মেলনের উদ্বোধন করলেন ভারতীয় সহকারী হাইকমিশনার ইন্দ্রজিৎ

0
25

পাইকগাছা প্রতিনিধি

খুলনার পাইকগাছায় ভারতীয় সহকারী কমিশনার ইন্দ্র জিৎ সাগর বলেছেন, ভারত-বাংলাদেশের মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের ও অভিন্ন আত্মার সম্পর্ক। হাজারো মতুয়া ভক্তদের উপস্থিতিতে শুক্রবার সন্ধ্যায় উপজেলার খালিয়ারচক হরিগুরু-গোপালচাঁদ সেবাশ্রমে ২৫ নভেম্বর হতে অনুষ্ঠিতব্য ৩ তিনব্যাপী দক্ষিন-পশ্চিমাঞ্চলিয় মহাসম্মেলনের উদ্বোধনকালে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বংশ পরস্পর ধর্মীয় বন্ধন, চিকিৎসা সেবা সহ দু’দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা, ব্যবসা-বানিজ্য সম্প্রসারন বৃদ্ধি পেয়েছে।

পারস্পরিক সফরে দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে সুসম্পর্ক তৈরী হয়েছে। শিবপদ মন্ডলের সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি মহামতুয়াচার্য্য শ্রী সুব্রত ঠাকুর ও ভারতের শিক্ষারত্ন পদ্মশ্রীতে ভূষিত কাজী মাসুদ আক্তার বলেন, মতুয়া মতদার্শ, ধর্ম দর্শন জাত-পাতের বেড়াজালের উর্ধে এবং খুবই সহজ সরল।

মতুয়া প্রেমের ভক্তি ও ভালো বাসায় মানুষকে সহজে কাছে টেনে ঐক্যের বন্ধনে আবদ্ধ করে। যুগের পর যুগধরে এ মতাদর্শের প্রচার-প্রসার ঘটায় বাংলাদেশ, ভারত সহ বিশ্বে মতুয়া ভক্তদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কিন্তু মাঝে মধ্যে দু’দেশে ধর্মের নামে সাম্প্রদায়িক অপশক্তি জাত-পাতের উন্মাদনা ছড়িয়ে সুসম্পর্ক নষ্ট করার চেষ্টা করে থাকেন। কিন্তু এখানে রহিম-করিম বা ওপারে সাধন-মোহনরা তা প্রতিহত করে একে অপরের পাশে দাঁড়ান।

শ্রীধাম লক্ষী খালীর মতুয়াচর্য্য শ্রী সাগর সাধু ঠাকুরের সঞ্চালনায় সম্মেলনে আরোও বক্তব্য রাখেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সংস্কৃতি মোর্চার যুগ্ম সম্পাদক শ্রীমতি দেবরতী মিত্র, জেলা পূজা উদযাপন পরিষদের নেতা রতন মিত্র সহ অনেকেই। এ সম্মেলন উপলক্ষে ধর্মীয় আলোচনা সভা, দীক্ষাদান, প্রসাদ বিতরন, ধর্মীয় যাত্রাপালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যুগ্ম সম্পাদক শ্রীমতি দেবরতী মিত্র, জেলা পূজা উদযাপন পরিষদের নেতা রতন মিত্র সহ অনেকেই।

এ সম্মেলন উপলক্ষে ধর্মীয় আলোচনা সভা, দীক্ষাদান, প্রসাদ বিতরন, ধর্মীয় যাত্রাপালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।