এসএসসির হারিয়ে যাওয়া ৫০টি খাতা ১৩ ঘণ্টা পর উদ্ধার

0
21

বিশেষ প্রতিনিধি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরে এ বছরে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম পত্রের ৫০টি খাতা হারিয়ে যাওয়ার প্রায় ১৩ ঘণ্টা পর পাওয়া গেছে। মঙ্গলবার ৪ অক্টোবর রাত সাড়ে ৮টায় ইংরেজি বিষয়ের পরীক্ষক স্কুলশিক্ষক এমএম বোরহান উদ্দীন খাতাগুলো নিয়ে বাড়ি ফেরার পথে মোটর সাইকেল থেকে পড়ে যায়। এমএম বোরহান উদ্দীন যশোরের অভয়নগর উপজেলার শংকরপাশা মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক।

তিনি জানান, তিনি এসএসসি পরীক্ষার পরীক্ষক। মূল্যায়নের জন্য আনা এসএসসি পরীক্ষার ইংরেজি বিষয়ের খাতার মধ্য থেকে ৫০টির একটি বান্ডিল মঙ্গলবার ৪ অক্টোবর আনুমানিক রাত সাড়ে ৮টায় যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া-ধোপাদি সড়কে কোন স্থানে মোটরসাইকেলের পিছন থেকে পড়ে যায়। খাতা হারিয়ে দিশাহারা হয়ে পড়েন তিনি। বিষয়টি জানাজানি হলে তোলপাড় শুরু হয় স্থানীয় শিক্ষক মহলের মধ্যে।

তিনি আরো জানান, সারারাত পাগলের মত ছোটাছুটি করে খুঁজতে থাকেন হারিয়ে যাওয়া সেই খাতা। ১৩ ঘণ্টা পর ৫ অক্টোবর বুধবার সকাল সাড়ে ৯টায় নওয়াপাড়া শহরের জগবাবুর মোড় এলাকায় খাতাগুলো পাওয় যায়।

অভয়নগর থানার ও সি একেএম শামীম হাসান সাংবাদিকদের জানান, খাতা হারিয়ে যাওয়ার বিষয়ে থানায় কোন অভিযোগ দেওয়া হয়নি। উদ্ধার হওয়ার তথ্যও তার জানা নেই।

এ বিষয়ে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, খাতা হারানো বা উদ্ধারের বিষয়ে কোনো শিক্ষক আমাদের কোন তথ্য জানাননি। তবে এ ধরনের ঘটনায় থানায় অভিযোগ দেয়ার নিয়ম আছে। আমরা বিষয়টি খতিয়ে দেখব বলে জানান তিনি।