নড়াইলের তথ্য অফিসের আয়োজনে দু’দিনব্যাপী শিশুমেলা শুরু

0
12

আবদুস সাত্তার, নড়াইল

নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয় মাঠে দুদিনব্যাপী শিশুমেলা শুরু হয়েছে।

সোমবার (৯মে) সকালে জেলা তথ্য অফিসের আয়োজনে শিশু ও নারী সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) প্রকল্পের আওতায় উদ্বোধনী দিনে একটি সুসজ্জিত শোভাযাত্রা বের হয়। স্কুল প্রাঙ্গন থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি দিঘলিয়অ বাজারসহ আশেপাশের সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়।

উদ্বোধনী আলোচনা সভায় জেলা তথ্য অফিসার মোঃ ইব্রাহিম আল মামুনের সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লোহাগডা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলী, আমন্ত্রিত অতিথি জেলা শিক্ষা কর্মকর্তা এস এম ছায়েদুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ন কবির, দিঘলিয়া ইউনিয়ন পরিষদের চেয়্যারম্যান সৈয়দ বোরহান উদ্দিন, নবগঙ্গা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দীনেশ চন্দ্র বিশ্বাস, দিঘলিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ কুমার সাহা প্রমুখ।

শিশুমেলা উপলক্ষ্যে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ ক্যাটাগরিতে মোট চারটি বিভাগে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ের উপর কুইজ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়৷ শিশুমেলায় শিশু ও নারী নির্যাতন রোধ, কিশোরীর মানসিক স্বাস্থ্য, বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধ, গুজব, অপপ্রচার, সাম্প্রদায়িকতা ও প্রতিহিংসার রাজনীতি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

এই শিশু মেলায় প্রাথমিক বিদ্যালয়, স্কুল ও কলেজ পর্যায়ের সহ¯্রাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করছে। শিশুমেলায় বিভিন্ন প্রতষ্ঠানের ৬টি স্টল বসেছে।

মঙ্গলবার (১০ মে) শিশুমেলার শেষ দিনে নবগঙ্গা ডিগ্রি কলেজ অডিটরিয়ামে শিশু-শিক্ষক-অভিভাবক সমাবেশ এবং আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যদিয়ে দুদিনব্যাপী মেলার সমাপ্তি ঘটবে।