মধুখালীতে ব্যতিক্রমধর্মী প্রানি সম্পদ নিয়ে মেলা

0
37

মধুখালী প্রতিনিধি

ফরিদপুর জেলার মধুখালীতে ব্যতিক্রমধর্মী প্রাণিসম্পদ মেলার আয়োজন করা হয়। মেলায় খামারীরা ভিন্নধর্মী পশু পাখী নিয়ে হাজির হয়। বুধবার মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ব্যতিক্রমধর্মী এ মেলার আয়োজন করে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতাল। মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিকুর রহমান চৌধুরী।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মধুখালী উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পৃথ্বীজ কুমার দাস, সমাজসেবা কর্মকর্তা কল্লোল সাহা, কৃষি কর্মকর্তা আলভির রহমান সহ কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

মেলায় খামারীদের সাথে আলাপ করে জানা যায় ও দেখা যায় একটি ছাগলের ৫টি বাচ্চা, একটি গাভী জন্ম দিয়েছে দুইটি বাছুর, ওই গাভীটি দুধ দেয় ২০ লিটার, আবার একজোড়া কবুতরের দাম ১৫ হাজার টাকা, একটি গাভী দুধ দেয় ৪০ লিটার, একটি মুরগীর ওজন ৬ কেজি এরকম বিভিন্ন পশু পাখী নিয়ে হাজির হয় খামারীরা।

এ ছাড়া মেলায় দামী গরু, বাছুর, মুরগী, হাস, কবুতর, দেশীয় ছাগল সহ বিভিন্ন পশু পাখী মেলার স্টলে দেখা যায়। এছাড়াও মেলায় দুগ্ধজাতপন্যে, গবাদী পশুর খাবার, ওষুধ সহ অর্ধশতাধিক স্টলে খামারীরা তাদের পন্য মেলায় উপস্থাপন করেন। বিভিন্ন পশু পাখির চিকিৎসা সেবা দেওয়ার জন্যও স্টল রাখা হয়। মেলায় বিভিন্ন স্থান থেকে আসা পশু পাখীর চিকিৎসা প্রদান করেন পশু চিকিৎসকবৃন্দ।

মধুখালী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পৃথ্বীজ কুমার দাস জানান, মেলায় ব্যতিক্রমধর্মী পশু পাখী নিয়ে হাজির হয় খামারীরা। পশু পালনে উদ্বুদ্ধ করতেই এই মেলার আয়োজন করা হয়েছে।

তিনি আরো জানান, কোনো বেকার যুবক খামার করতে চাইলে তাকে সকল ধরনের সহায়তা প্রদান করা হবে। পরে বিকালে মেলা শেষে খামারীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অতিথিবৃন্দ প্রমুখ।