বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ যশোর-নড়াইল সার্কেলে গত ছয় মাসে সাড়ে সাত কোটি টাকা ফি আদায়

0
32

মোকাদ্দেছুর রহমান রকি

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ যশোর (বিআরটি) যশোর নড়াইল সার্কেলের অধীনে গত ছয় মাসে বিভিন্ন খাত থেকে ৭ কোটি ৫২লাখ ৬৭ হাজার ২শ’ ৯৯ টাকা ফি আদায় করা হয়েছে। যা সরকারের রাজস্ব আদায়ে অগ্রনী ভূমিকা রাখবে বলে সহকারী পরিচালক এস এস মাহফুজুর রহমান জানিয়েছেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ যশোর নড়াইল সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) এস এস মাহফুজুর রহমান জানান, বিগত ২০২১ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই ৬ মাসে অত্র অফিসের আওতায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে ৭ কোটি ৫২ লাখ ৬৭ হাজার ২শ’ ৯৯ টাকা ফি আদায় করতে সক্ষম হয়েছে।

এর মধ্যে মোটর সাইকেলসহ বিভিন্ন যানবাহনে ৯ হাজার ১শ’ ৮৪টি রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিচালনা করে ৪ কোটি ২০ লাখ ৯৪ হাজার ৯শ’ ৬১ টাকা, ৪৭ টি ডুবলিকেট রেজিষ্ট্রেশন খাত থেকে ১৬ হাজার ২শ’ ১৫ টাকা, ৫টি এনড্রোসমেন্ট অফ ভিকেল খাত থেকে ৪ হাজার ৩শ’ ১৫ টাকা, বিভিন্ন ১ হাজার ২শ’ ২৪টি যানবাহনের বদলীজনিত কাগজপত্র খাত থেকে ২৭ লাখ ৩৮ হাজার ১২ টাকা, ৯টি মডিফিকেশন অফ ভিকেল খাত থেকে ৭ হাজার ৭শ’ ৬৭ টাকা, কনভারশন অফ ভিকেল ৩টি খাত থেকে ৩০ হাজার ৪শ’ ৭ টাকা, এন্ড্রোসমেন্ট অফ হাইয়ার পার্সেস ৫১টি খাত থেকে ৮৭ হাজার ৯শ’ ৭৫ টাকা, ১শ’ ৬৬টি ফিটনেস ইস্যু খাত থেকে ২লাখ ২৭ হাজার ৬২ টাকা, ফিটনেস নবায়ন ১ হাজার ৬শ’ ১১ টি খাত থেকে ২৭ লাখ ৯৭ হাজার ৩শ’ ৫৮ টাকা, ৪শ’ ৩৬ টি ডুবলিকেট ফিটনেস সার্টিফিকেট খাত থেকে ৭৩ হাজার ২শ’ ৪৯ টাকা, ৩টি রুট পারমিট ইস্যু খাত থেকে ২৬ হাজার ৬শ’ ৭৭ টাকা, ৬শ’ ৩৬টি রুট পারমিট নবায়ণ খাত থেকে ৩৮লাখ ৪৬ হাজার ৩শ’ ৩৩ টাকা, ৪৯টি ডুবলিকেট রুট পারমিট ইস্যু খাত থেকে ১৭ হাজার ৮শ’ ৩৮ টাকা, ৭ হাজার ৬শ’ ১৪টি ইস্যু অফ ট্যাক্স টোকেন খাত থেকে ১ কোটি ৮২লাখ ১৯ হাজার ৫শ’ ২০ টাকা, ১২ হাজার ৮শ’ ২৩টি ইস্যু অফ লার্নার ড্রাইভিং লাইসেন্স খাত থেকে ৫০ লাখ ৩০ হাজার ৩শ’ টাকা ও ৬৩টি অন্যান্য যানবাহনের খাত থেকে ৪৯ হাজার ৩শ’ ১০ টাকা ফি আদায় হয়েছে।

সহকারী পরিচালক জানান, আদায়কৃত ফি থেকে বিভিন্ন খাতে খরচ সম্পন্নর পর বাদ বাকী টাকা রাজস্ব আদায় হিসেবে গন্য হয়। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ যশোর নড়াইল সার্কেলে গত ২০২১ সালে ৫ আগষ্ট সহকারী পরিচালক হিসেবে যোগদান করে বিশাল অংকের ফি আদায় হয়েছে।