চৌগাছায় ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

0
68

শ্যামল দত্ত, চৌগাছা

যশোরের চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার হস্তক্ষেপে উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির এক ছাত্রীর (১৫) বাল্যবিয়ে বন্ধ হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার পাতিবিলা ইউনিয়নের একটি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ওই শিক্ষার্থী একই ইউনিয়নের একটি গ্রামের বাসিন্দা। বুধবার দুপুর দুইটায় তাঁর বিয়ের সময় নির্ধারিত ছিলো।

সংবাদ পেয়ে বেলা ১২টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা পাতিবিলা ইউপি চেয়ারম্যান আতাউর রহমান লাল ও গ্রামের ইউপি সদস্যকে নিয়ে মেয়েটির বাড়িতে যেয়ে মেয়েটির পিতা-মাতাকে বুঝিয়ে বাল্যবিয়ে বন্ধ করেন। এসময় তাঁরা মেয়েটিকে বাল্যবিয়ে দেবেননা মর্মে মুচলেকা নেয়া হয়। পরে মেয়েটিকে ওই গ্রামের ইউপি সদস্যের জিম্মায় দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, বাল্যবিয়ে দেয়া হচ্ছে সংবাদ পেয়ে ইউপি চেয়ারম্যান, স্থানীয় ইউপি সদস্যসহ সেখানে যেয়ে মেয়েটির পিতা-মাতাকে বুঝিয়ে সেটা বন্ধ করা হয়েছে। তিনি বলেন, বাল্যবিয়ে না দেয়ার বিষয়ে তাঁদের মুচলেকা নিয়ে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় মেয়েটিকে দেয়া হয়েছে।