মধুখালীতে ‘সমলয়’ পদ্ধতিতে ধান রোপন উদ্বোধন

0
29

সহিদুল ইসলাম, মধুখালী

ফরিদপুরের মধুখালী উপজেলা কৃষি অফিসের আয়োজনে ও ব্যবস্থাপনায় ২০২১-২০২২ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে রাইস ট্রান্স প্লান্টের সাহায্যে ‘সমলয়’ পদ্ধতিতে হাইব্রিড জাতের বোরো ধান রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুরে উপজেলার কামালদিয়া মাঠে কৃষক রবিউল শেখ ও সরোয়ার শেখের জমিতে উদ্বোধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিকুর রহমান চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুরাদুজ্জামান মুরাদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভির রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রফিকুল ইসলাম ,উপসহকারি কৃষি কর্মকর্তা হুমায়ন কবির, গৌতম বসু সহ কৃষি অফিসের কর্মকর্তাবৃন্দ।

এ কর্মসূচিতে ট্রেতে চারা তৈরী করে এক সাথে ১শত ৫০ বিঘা (৫০ একর)জমিতে রাইস ট্রান্স প্লান্টের মাধ্যমে ১ শত ১০ জন চাষীর জমিতে ধানের চারা রোপন করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভির রহমান বলেন, এ পদ্ধতিতে ১ জন শ্রমিকের মাধ্যমে ঘন্টায় ১ বিঘা জমিতে ধানের চারা রোপন করা যায় এবং ৮ ঘন্টায় ৮ বিঘা জমিতে রোপন করার ফলে খরচ অনেক কমে যাবে। সনাতন পদ্ধতিতে ৮ বিঘা জমিতে ৩৫ জন শ্রমিক লাগে এবং খরচ তিনগুন বেশি হয়।

এ পদ্ধতিটি মধুখালী উপজেলায় প্রথম চালু করা হলো। রোপনকৃত ধান কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কর্তন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিকুর রহমান চৌধুরী বলেন, কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণ বর্তমান সরকারের একটি যুগান্তকারী উদ্যোগ। ‘সমলয়’ পদ্ধতিতে ধান রোপন করলে কৃষকের খরচ কমবে এবং ধান চাষে লাভবান হবে। সকলকে এ বিষয়ে উৎসাহিত করা হচ্ছে।