সেন্টমার্টিন দ্বীপের জন্য সরকারকে অভিনন্দন জানালেন ডিক্যাপ্রিও

0
71

বিনোদন ডেস্ক

প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের চারপাশ নতুনভাবে সুরক্ষিত অঞ্চল গড়ে তোলায় বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন জানিয়েছেন হলিউড হার্টথ্রব লিওনার্দো ডিক্যাপ্রিও।

সেন্টমার্টিনের দৃষ্টিনন্দন একটি ছবি টুইটারে শেয়ার করে গতকাল শুক্রবার ৪৭ বছর বয়সী এই আমেরিকান তারকা লিখেছেন, ‘সেন্টমার্টিন দ্বীপের চারপাশে নতুন প্রতিষ্ঠিত সামুদ্রিক সুরক্ষিত অঞ্চলের জন্য বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন, যা জীববৈচিত্র্যের একটি অসাধারণ পরিম-লকে রক্ষা করবে এবং বাংলাদেশের একমাত্র প্রবাল প্রাচীরের জন্য প্রাকৃতিক আবাসস্থল জোগান দেবে।’

অভিনয়ের পাশাপাশি বহু বছর ধরেই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ে কাজ করছেন ডিক্যাপ্রিও। পরিবেশ সংশ্লিষ্ট যে কোনো আন্দোলনে তিনি পথে নেমে পড়েন। প্রচারের পাশাপাশি তহবিলও গঠন করেছেন এই অভিনেতা। আর এবারই প্রথম তার টুইটে উঠে এলো বাংলাদেশের কথা।

এদিকে, বাংলাদেশ সরকার সম্প্রতি সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সেন্টমার্টিন দ্বীপ সংলগ্ন বঙ্গোপসাগরের প্রায় এক হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে ‘সেন্টমার্টিন সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল’ ঘোষণা করেছে। এর ফলে জাহাজের অনিয়ন্ত্রিত চলাচল, অতিরিক্ত মাছ ধরা, বর্জ্য ও রাসায়নিক পদার্থের ডাম্পিং এবং প্রবাল প্রাচীর ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর সবকিছু রোধ করা হবে।