চীনকে পাল্টা জবাব দিল যুক্তরাষ্ট্র

0
38

আন্তর্জাতিক ডেস্ক

করোনার সংক্রমণ ঠেকাতে প্রথম থেকেই জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে চীন। সীমান্তে কড়াকড়ির পাশাপাশি বেশি সংক্রমিত দেশগুলোতে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। সেই বদলা নিতেই শুক্রবার যুক্তরাষ্ট্র থেকে ৪৪টি যাত্রীবাহী বিমান চলাচল নিষিদ্ধ করেছে ওয়াশিংটন।

বার্তা সংস্থা এএফপি শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে আমেরিকান, ডেল্টা এবং ইউনাইটেড এয়ারলাইনসের বিভিন্ন বিমানের বেশ কয়েকজন যাত্রীর উড্ডড়নের আগে করোনা টেস্টের ফলাফল নেগেটিভ আসলেও চীনে পৌঁছানোর পর তাদের রেজাল্ট পজিটিভ আসে। এর পর চীনের বিমান চলাচল কর্তৃপক্ষ যোগাযোগ বিচ্ছিন্ন করার নীতি গ্রহণ করে ওই সব এয়ারলাইনসের ফাইট বাতিল করেছিল। তারই জের ধরে চীনের ৪৪টি ফাইট বাতিল করা হয়।

চীনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইনস, চায়না সাউদার্ন এয়ারলাইনস এবং জিয়ামেন এয়ারলাইনসের ৪৪টি ফাইট ৩০ জানুয়ারি থেকে ২৯ মার্চের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে চীনের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল।

বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের মাত্র সপ্তাহ তিনেক আগে এই পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

বেইজিংয়ে গত সপ্তাহে প্রথম কমিউনিটি পর্যায়ে ওমিক্রন সংক্রমণ হওয়ার পর সেখানে এরইমধ্যে হাজার হাজার ফাইট স্থগিত করা হয়েছে। এছাড়া বাড়ানো হয়েছে করোনা পরীক্ষার হার।