বই পড়ার অভ্যাস নেই আর পড়তে জানে না এমন লোকের মধ্যে কোন পার্থক্য নেই : বরেণ্য সাহিত্যিক হোসেন উদ্দিন হোসেন

0
59

আফজাল হোসেন চাঁদ, ঝিকরগাছা

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব এই স্লোগানকে সামনে রেখে সকল জরাজীর্ণতাকে মুছে ফলে, মন রাঙায় সাহিত্য আর সাংস্কৃতিক মূর্ছনার মেলবন্ধনে, প্রাণের সাথে প্রাণ মিলিয়ে গেয়ে উঠি জীবনের জয়গানের মাধ্যমে পেন ফাউন্ডেশনের উদ্যোগে ঝিকরগাছায় সাহিত্য আসর অনুষ্ঠিত হয়েছে।

যশোরের ঝিকরগাছায় শুক্রবার সকাল ১০টার স্থানীয় বিএম স্কু সংলগ্ন পেন ফাউন্ডেশনের প্রধান কার্য়ালয়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরেণ্য কথা সাহিত্যিক হোসেনউদ্দিন হোসেন বলেন, বই পড়ার অভ্যাস নেই আর পড়তে জানে না এমন লোকের মধ্যে কোন পার্থক্য নেই। সাহিত্য হল যে কোন সমাজে এমন একটি জায়গা যেখানে আমাদের মস্তিষ্কের গোপনীয়তার মধ্যেও আমরা প্রতিটি সম্ভাব্য উপায়ে সব বিষয়ে কথা বলার প্রতিধ্বনি শুনতে পাই। অনুষ্ঠানে সাহিত্য আসরের আহবায়ক, সাহিত্যিক ও অনুবাদক টিপু সুলতান’র সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন, যশোর সরকারী মাইকেল মধুসূদন কলেজ’র বাংলা বিভাগের প্রভাষক মেহেদী হাসান।

স্বাগত বক্তব্য রাখেন, সাহিত্যিক ও পেন ফাউন্ডেশন’র সভাপতি সফিয়ার রহমান। পেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মেঘনা ইমদাদ শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে উপস্থিত ছিলেন, পেন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ইমদাদুল হক ইমদাদ, সমন্বয়কারী রিজন বিশ্বাস, স্বেচ্ছাসেবক টিমলিডার প্রেসিডেন্ট অ্যাওয়াডপ্রাপ্ত রোভার স্কাউট জুবায়ের বিন মকলেছ, রহমত উল্লাহ, স্বেচ্ছাসেবক এসএম জাহাঙ্গীর, স্বপ্নলোকের পাঠশালার শিক্ষক বিথি ইসলাম ও শারমীন সুলতানা শান্তা সহ বিভিন্ন স্থান থেকে আগত ৫০ জন কবি স্ব-রচিত কবিতা পাঠ করেন। বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত যশোর অঞ্চলের গ্রামীণ শিল্পীদের পরিবেশনায় সংগীতানুষ্ঠান হয়।