প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন সোমালিয়ার রাষ্ট্রপতি

0
25

আন্তর্জাতিক ডেস্ক

সোমালিয়ার রাষ্ট্রপতি মোহামেদ আব্দুলাহি মোহামেদ বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হোসেইন রোবেলকে তার ক্ষমতা থেকে বরখাস্ত করা হয়েছে। দেশটির সংসদ নির্বাচন নিয়ে দুই নেতার দীর্ঘদিন ধরে চলা দ্বন্দ্বের মধ্যেই এই বরখাস্তের ঘটনা ঘটলো। এদিকে এই বরখাস্তকে রাষ্ট্রপতির ‘পরোক্ষ অভ্যুত্থান’ বলে অভিযোগ করা হয়েছে।

সোমবার রাষ্ট্রপতি কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে ভূমি দখল মামলার তদন্তে প্রভাব খাটানোর অভিযোগ এনে বলা হয়, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছেন এবং দুর্নীতির সঙ্গে তার সংশ্লিষ্টতার পর থেকেই তার ক্ষমতা রহিত করা হয়েছে। খবর আল-জাজিরার।

বিবৃতিতে আরও বলা হয়, দুর্নীতির তদন্তের জন্য নৌবাহিনীর কমান্ডারকেও বরখাস্ত করা হয়েছে এবং তাকেও তদন্তের আওতায় আনা হয়েছে।

এদিকে প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইটে এই বিবৃতিকে ‘আপত্তিকর’ মন্তব্য করে বলেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় ‘সামরিকভাবে দখলের’ এই প্রচেষ্টা আইনের লঙ্ঘন ছিল।

পৃথক আরেক টুইটে বলা হয়েছে, ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরে একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য জাতীয় দায়িত্ব পালনে রুবেল পরিপূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ আছেন।

অন্যদিকে দেশটির সহকারী তথ্যমন্ত্রী আবদিরহমান ইউসুফ ওমর আদালা প্রধানমন্ত্রীকে বরখাস্তের রাষ্ট্রপতির এই সিদ্ধান্তকে ‘পরোক্ষ অভ্যুত্থান’ আখ্যা দিয়েছেন। এক ফেসবুক পোস্টে আদালা বলেন, আজ সকালে যা ঘটলো তা পরোক্ষ অভ্যুত্থান, কিন্তু তা জয়ী হবে না। রুবলের কার্যালয়ে নিরাপত্তারক্ষী মোতায়েন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনে বাধা হবে না।

সোমবার এক টুইটার পোস্টে সোমালিয়াস্থ যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসি মোগাদিসুর এই উত্তেজনা প্রশমিত করার জন্য দেশটির নেতাদের তাৎক্ষণিক পদক্ষেপ নিতে জোর আহ্বান জানিয়েছে। এছাড়া উসকানিমূলক কর্মকা- থেকে বিরত ও সহিংসতা এড়ানোর আহ্বানও জানানো হয়েছে।