ইয়াঙ্গুনে বিক্ষোভে গাড়ি চালিয়ে দিল নিরাপত্তাবাহিনী, নিহত ৫

0
26

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের জান্তাবিরোধী বিক্ষোভে গাড়ি চালিয়ে দিয়েছে নিরাপত্তা বাহিনী। এতে পাঁচজন নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে অন্তত ১৫ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। আজ রোববার সকালে রাজধানী ইয়াঙ্গুনে এ ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গাড়ি চালিয়ে দেওয়ায় পাঁচজন নিহত এবং কয়েকডজন আহত হয়েছেন। ওই ঘটনার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কয়েকজনের মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

এদিকে, ওই ঘটনার পর ইয়াঙ্গুনের আরেকটি স্থানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ হয়েছে। রয়টার্সকে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বিক্ষোভে তিনি ধাক্কা খান এবং একটি ট্রাকের সামনে পড়ে যান। নিরাপত্তা বাহিনীর এক সদস্য রাইফেল দিয়ে তাকে পেটান। ওই সদস্যকে ধাক্কা দিয়ে ফেলে সেখান থেকে উঠে আসার চেষ্টা করেন তিনি। একপর্যায়ে তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। তবে আঁকাবাঁকা দৌঁড়ে ঘটনাস্থল থেকে তিনি পালিয়ে আসেন।

দেশটিতে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে অং সান সুচি সরকারকে হটায় সেনাবাহিনী। এরপর থেকে দেশজুড়ে শুরু হয় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীদের দমনে অভিযান চালায় সেনাবাহিনী ও পুলিশ। অভিযানে এখন পর্যন্ত ১৩০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। বন্দী করা হয়েছে হাজারো মানুষকে।

বিক্ষোভে সাঁড়াশি অভিযানের পর দেশটির বিরোধীদের জাতীয় ঐক্যের সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, তারা সন্ত্রাসবাদী সামরিক বাহিনীকে কড়া জবাব দেবেন।