খেজুরগাছ পরিচর্যায় ব্যস্ত গাছিরা

0
69
তালা  প্রতিনিধি
সাতক্ষীরার তালা উপজেলায় কয়েক দিন ধরে শীত পড়তে শুরু করেছে। আর শীতের মৌসুম শুরু হতে না হতেই আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুরের রস আহরণে তালার প্রতিটি গ্রামে গাছিরা গাছ প্রস্তুত করতে শুরু করেছেন

যারা খেজুরের রস সংগ্রহের উদ্দেশ্যে বিশেষভাবে গাছ কাটায় পারদর্শী স্থানীয় ভাষায় তাঁদের গাছি বলা হয়। গাছিরা হাতে দা নিয়ে ও কোমরে দড়ি বেঁধে নিপুণ হাতে গাছ চাঁচাছোলা ও নলি বসানোর কাজ শুরু করেছেন। শীত মৌসুম এলেই তালা উপজেলায় সর্বত্র শীত উদ্‌যাপনের নতুন আয়োজন শুরু হয়। খেজুরের রস আহরণ ও গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন এ এলাকার গাছিরা।

প্রতিদিনই কোনো না কোনো বাড়িতে খেজুর রসের তৈরি খাদ্যের আয়োজন চলে। শুধু খেজুরের রসই নয়, এর থেকে তৈরি হয় সুস্বাদু পাটালি, গুড়।

হাজরাকাটি গ্রামে মুনতাজ মোড়ল জানান, আর মাত্র কয়েক দিন পরই গাছ থেকে রস সংগ্রহ করা হবে। রস থেকে গুড় তৈরির পর্ব শুরু হয়ে চলবে প্রায় মাঘ মাস পর্যন্ত। হেমন্তের প্রথমে বাজারগুলোতে উঠতে শুরু করবে সুস্বাদু খেজুরের পাটালি ও গুড়। গণেশ শীল জানান, খেজুর গাছের রস হতে উৎপাদিত গুড় দেশের বিভিন্ন স্থানে চাহিদাও রয়েছে ব্যাপক।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, তালায় কি পরিমাণ খেজুর গাছ আছে বা ছিল তার সঠিক পরিসংখ্যান নেই। তবে এটা বলা যায় দিন দিন খেজুর গাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। গাছিরা খেজুর রস সংগ্রহ করে বিভিন্ন ধরনের পিঠা ও পাটালি, গুড় তৈরি করে বাজারে বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হয়।