সেমিতে ওঠার লড়াইয়ে তিন ফেবারিট

0
79

স্পোর্টস ডেস্ক

টি-২০ বিশ্বকাপের প্রথম ও একমাত্র দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। গ্রুপ-টু থেকে বাকি দল নির্ধারণের রেসে রয়েছে ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। গ্রুপ-ওয়ান থেকে সেমিফাইনাল নিশ্চিত হয়নি। লড়াইয়ে রয়েছে ৫০ ওভারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

আজ সুপার টুয়েলভে গ্রুপ ওয়ানের খেলা শেষ হচ্ছে। আবুধাবিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। শারজাহতে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। গ্রুপে প্রথম ৪ ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে সবার উপরে ইংল্যান্ড। শারজাহতে ৫০ ওভারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ আজ দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের পয়েন্ট ৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট। সেমিতে খেলতে জিততে হবে দুই দলকে।

এক্ষেত্রে ৩.১৮৩ রান রেট নিয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে ইউয়ান মরগানের ইংল্যান্ড। বড় ব্যবধানে না হারলে রান রেটের ব্যাপক পার্থক্য হবে না ধারণা করা যায়। বিপরীতে সেরা চারে খেলতে জয়ে কোনো বিকল্প নেই টেম্বা ভাবুমার প্রোটিয়াদের। চার ম্যাচে টানা তিন জয়ে দলটির পয়েন্ট ৬। হেরেছিল প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে।

ইংলিশরা টানা চার জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামছে আজ। একইদিন গ্রুপের অন্য ম্যাচে আবুধাবিতে অ্যারণ ফিঞ্চের অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ গত আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। চার ম্যাচে তিন হারে বিশ্বকাপ মিশন শেষ ক্যারিবীয়দের আনুষ্ঠানিকতার ম্যাচ। কিন্তু ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মিচেল স্টার্কদের জীবন মরণ লড়াই। সেমিফাইনাল খেলতে আজ জিততেই হবে। হেরে গেলে বিদায়। তবে ক্ষীণ একটি আশা টিকে থাকবে।

ইংলিশদের কাছে হারতে হবে প্রোটিয়াদের। ৬ পয়েন্ট নিয়ে রান রেটে যথাক্রমে দুই ও তিনে রয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার রানরেট ১.০৩১ ও দক্ষিণ আফ্রিকার ০.৭৪২।