কামারখালী ইউনিয়নের চেয়ারম্যানের সাথে হিজড়াদের মতবিনিময় সভা

0
69

সহিদুল ইসলাম, মধুখালী

মাগুরার হিজড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়নের জন্য হিজড়াগন মঙ্গলবার ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জাহিদুর রহমান বিশ্বাস (বাবু)’র সাথে কামারখালী ইউনিয়নে মুজিব শতবর্ষ উপলক্ষে হিজড়াদের জন্য আন্ধারিয়া স্বপ্নের ঠিকানা গুচ্ছগ্রাম প্রতিষ্টিত হলে সেই ঠিকানায় বসবাস করার জন্য এবং ইউনিয়নের মধ্যে তাদের নাম তালিকাভূক্ত করার আবেদন রেখে চেয়ারম্যানের কার্যালয়ে এক মতবিনিময় সভা করেন।

সভায় হিজড়া জনগোষ্টির মধ্যে সন্ধ্যা ও সোনিয়া বলেন আমরা জোস্না’র বংশধর ও জ্ঞাতিগোষ্টি স্বাধীনতা যুদ্ধের পর থেকে কামারখালীতে বসবাস করে কাজকর্ম করে খায়।

তিনি মারা যাওয়ার পর এই কামারখালী ইউনিয়নে কাজকর্ম করে খায়। তাই আমাদের এই সীমানায় কাজ করার বাধার সৃষ্টি করছে মধুখালী উপজেলায় আগত আমাদের মত হিজড়াগন। তার জন্য এবং আমাদের বসবাস করার ব্যবস্থা করার জন্য আপনার নিকট শরনাপূর্ণ হলাম। হিজড়ারা আরও বলেন আমরা আপনার ইউনিয়নে বসবাস করে হাঁস-মুরগী লালন-পালন, পশুপালন, খোলা জমিতে সবজি চাষ, পুকুরে মাছের চাষ, কাপড় সেলাইয়ের কাজ আবার কেউ নিজেদেরকে আত্মকর্মে নিয়োজিত করার মধ্যদিয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বিতা অর্জন করার আশা প্রকাশ করছি।

মতবিনিময় সভা থেকে কামারখালী ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুর রহমান বিশ্বাস (বাবু) হিজড়াদের বলেন আপনারাতো এই কামারখালী ইউনিয়নে কাজ করে আসছেন। আপনারা থাকেন আর ভালোভাবে কাজ করেন কোন সমস্যা হলে অবশ্যই আমাকে জানাবেন। তিনি আরও বলেন আপনাদের জন্য আমি কোন প্রকার সরকারী সার্বিক সহযোগীতা পেলে অবশ্যই আমি আপনাদের জন্য পাওয়ার ব্যবস্থা করবো এই বলে হিজড়াদের আশ্বাস দেন।