ভৈরব নদে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৩৬ নৌ-জাহান মালিককে ১৮ লাখ টাকা জরিমানা

0
55

মোকাদ্দেছুর রহমান রকি

যশোরের ভৈরব নদে চলাচলকারী নৌজাহাজে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১৮ লাখ টাকা জরিমানাসহ দুই জনকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে। র‌্যাব-৬ যশোর ক্যাম্প পরিচালিত এ ভ্রাম্যমাণ আদালতে নৌ-পরিবহন অধিদফতরের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার মো. নাজিউর রহমান স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে শুক্রবার ২৯ অক্টোবর জানান, যশোরের অভয়নগরে ভৈরব নদে চলাচলকারী নৌ-জাহাজে বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর সকালে অভিযান চালানো হয়েছে। এ সময় নৌ-পরিবহন অধিদফতরের উপসচিব বদরুল হাসান লিটন উপস্থিত ছিলেন।

ভৈরব নদে চলমান নৌজাহাজ সমূহ নৌ-পরিবহন আইন অমান্য করে অতিরিক্ত যাত্রী বহন, জাহাজে পর্যাপ্ত জীবন রক্ষাকারী নিরাপত্তা সামগ্রী না রাখা ও মেয়াদ উত্তীর্ণ অগ্নি নির্বাপক যন্ত্রাদি ব্যবহার করে জাহাজ চালানোর অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

নৌ-পরিবহন অধ্যাদেশ ১৯৭৬ সালের ৩৩,৫৫,৬৬ (খ), ৬৭ (খ) ধারায় নওয়াপাড়া সংলগ্ন ভৈরব নদীতে চলাচলকারী ৩৬ নৌ জাহাজের ৩৪ মালিককে ১৮ লাখ টাকা জরিমানা করা হয় এবং দুইজনকে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

দন্ডিতরা হলো, নাজমুল ইসলাম (৫০), শাহ আলম (৩০), হুমায়ুন কবির (৪৫), শফিকুর রহমান (৪৪), সেলিম (৫০), কাওছার (৫৫), আলমগীর (৩০), আরিফ (৪০), সিরাজুল ইসলাম (৩৫), জাকির (৬০), সোলায়মান (৬০), লিটন শেখ (৪২), সুমন (৩৮), দেলোয়ার হোসেন (২৮), জাহিদ (৪০), ফিরোজ কবির (৩৬), নাঈম শেখ (৩৮), জাহাঙ্গীর আলম (৪৫), জন্নু মোল্যা (৪৮), জুবায়ের (৫২), হৃদয় শেখ (২৮), রুবেল (৩২), রুবেল শেখ (৪০), ইমাম হাসান (৩৬), শরিফুল (৪৫), ইজাজুল হক, আরিফুজ্জামান (৪৫), সোহেল রানা (৫০), রানা হাওলাদার (৩৬), সাব্বির হোসেন (৩৮), সাকিব হাসান (২৮), ফরহাদ (৩০), শেখ আবুল খায়ের (৫৫), জাহিদুল ইসলাম (৪০)।

এছাড়া বিনাশ্রমে দন্ডিতরা হলো, শহিদুল ইসলাম (৩০), নিরব হোসেন (২৮)। দন্ডিতদের যশোর কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন কোম্পানি কমান্ডার নাজিউর রহমান।