চাষীদের ১ কোটি ২৩ লক্ষ টাকার প্রণোদনা : ফুলতলায় সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা

0
62

ফুলতলা প্রতিনিধি

“বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দুর করি”। এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২১ উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে শনিবার সকাল ১১ টায় ফুলতলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রনজিৎ কুমার রায় এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ফুলতলা প্রেসক্লাবের সভাপতি, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি ও বাজার বণিক কল্যাণ সোসাইটির সহ-সভাপতি এস এম মোস্তাফিজুর রহমান, উপজেলা আইসিটি কর্মকর্তা পুষ্পেন্দু দাস, মেরিন ফিশারিজ কর্মকর্তা কচি খানম, ফুলতলা প্রেসকাবের সদস্য মঈন উদ্দিন ময়না, রাসেল শেখ, ডাঃ জয়দেব সরকার প্রমুখ। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রনজিৎ কুমার রায় বলেন, গত ২০২০-২১ অর্থবছরে ফুলতলা উপজেলায় মোট মাছ ও চিংড়ির উৎপাদন ছিল ৩৭৮৫.৫০ মেট্রিক টন যা ২০১৯-২০ অর্থ বছরের তুলনায় ৬৬.৫০ মেট্রিক টন বেশি।

গত অর্থ বছরে অত্র উপজেলায় প্রদর্শনী খামার স্থাপন করা হয়েছে ১ হেক্টর ও বিল নার্সারী স্থাপন করা হয়েছে ০.৫০ হেক্টর জমিতে। মাছের পোনা অবমুক্ত করা হয়েছে ০.৫০ মেট্রিক টন, প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ৫’শ জন ও পরামর্শ প্রদান করা হয়েছে ১৫৮০ জন মৎস্য চাষী ও উদ্যোক্তাকে। এ ছাড়াও কোভিড- ১৯ এ ক্ষতিগ্রস্থ ৮৯৮ জন মৎস্য ও চিংড়ি চাষীকে নগদ প্রণোদনা প্রদান করা হয়েছে ১ কোটি ২২ লক্ষ ৮৬ হাজার টাকা।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ৭ দিনের কর্মসূচীর মধ্যে রয়েছে আজ রবিবার আলোচনা সভা ও স্বারক মৎস্য পোনা অবমুক্তকরণ, আগামী কাল সোমবার প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, আগামী ৩১ আগস্ট মৎস্যচাষীদের পরামর্শ প্রদান, পুকুরের পানি ও মাটি পরীক্ষা, ১ সেপ্টেম্বর বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২ সেপ্টেম্বর সুফল ভোগীদের মাঝে মৎস্য চাষের উপকরণ বিতরণ এবং ৩ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here