ঝিকরগাছায় ‘এগিয়ে যাওয়ার জন্য বইপড়ি’ প্রতিযোগিতার পরীক্ষা অনুষ্ঠিত

0
22

আফজাল হোসেন চাঁদ, ঝিকরগাছা

অর্পণ-দর্পণ এর প্রথম আয়োজন ছিল যশোরের ঝিকরগাছা উপজেলায়। ব্যতিক্রম উদ্যোগে এগিয়ে যাওয়ার জন্য বইপড়ি প্রতিযোগিতার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অর্পণ-দর্পণ স্মৃতি ফাউন্ডেশনের আয়োজনে, ঝিকরগাছা উপজেলার সমাজকল্যাণ মূলক সংগঠন “জাগ্রত ঝিকরগাছা’র সহযোগিতায় ও লেখক রাশেদুল ইসলাম লকডাউনে আমার মা শিরোনামের নির্ধারিত বইটির উপর দেশব্যাপী চলছে এই প্রতিযোগিতা। প্রতিযোগিতায় রয়েছে আছে তিনটি ধাপ। যার মাধ্যমে প্রথম ধাপে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষার্থী পাঠকগণের মধ্যে বিনামূল্যে বই বিতরণ।

দ্বিতীয় ধাপে ঝিকরগাছা দারুল উলুম কামিল মাদ্রাসার হল রুমে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা হতে ১টা পর্যন্ত নেওয়া হয়েছে পরীক্ষা। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তিন ক্যাটাগরিতে ৪০টি নৈর্ব্যক্তিক এবং ৫টি বড় প্রশ্নের সর্বমোট ১০০নাম্বারের পরীক্ষায় শিক্ষার্থীরা অংশনিয়েছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক এবং জাগ্রত ঝিকরগাছা’র প্রধান উপদেষ্টা হোসেনউদ্দীন হোসেন’র নির্দেশনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শিক্ষাবিদ এএসএম জিল্লুর রশিদ’র সমন্বয়ের দ্বিতীয় ধাপে মোট ৮৩জন শিক্ষার্থী পাঠকের মধ্যে আয়োজিত হলো পরীক্ষা। পরীক্ষা পর্বে নিরীক্ষক হিসাবে দায়িত্বপালন করেন, জাপানের শিজিওকা বিশ্ববিদ্যালয়ের এসিস্ট্যান্ট রিসার্চার মোস্তাফিজুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস বিভাগের ফারহানা বিলকিস।

পর্যবেক্ষক হিসাবে ছিলেন, সরকারি শহীদ মশিউর রহমান কলেজের প্রভাষক মনিরুজ্জামান, সাংবাদিক এম.আর মাসুদ, সাংবাদিক আফজাল হোসেন চাঁদ, জাগ্রত ঝিকরগাছা’র পরিচালক মাহবুব শাহরিয়ার, এসিয়ান টিভির সাবেক সহকারী প্রযোজক শেখ মুসাফির মোমিনুর, রিয়াজ রায়হান, আসাদুজ্জামান আকাশ, ইশতিয়াক ইমন, দীপায়ন সরকার, তানজুম সাকিব সহ আরও অনেকে।

এ বিষয়ে জাগ্রত ঝিকরগাছা’ র পরিচালক মাহবুব শাহরিয়ার হুসাইন বলেন, আমি অর্পণ- দর্পণ স্মৃতি ফাউন্ডেশনের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানায় এমন একটি মহতি উদ্যোগ নেওয়ার জন্য। আমাদের এগিয়ে যাওয়ার জন্য বইপড়ি প্রতিযোগিতার আয়োজনের ৩য় ধাপে আগামী ৪সেপ্টেম্বর ২০২১ শনিবার আজকের পরীক্ষার ভেন্যু দারুল উলুম কামিল মাদ্রাসায় নির্বাচিত ৯জন প্রতিযোগীকে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এই তিন গ্যাটাগরিতে ৩০০০, ২০০০, ১৫০০ টাকার প্রাইজবন্ড ও এক বান্ডিল বই উপহার দেওয়া হবে। এছাড়াও অন্যান্য অংশগ্রহণকারীগণও পাবে বই। সবার জন্য থাকবে সার্টিফিকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here