বিশ্বের প্রথম করোনা স্থায়ী টিকা হিসেবে অনুমোদন পেল ফাইজার

0
32

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের হাত থেকে নিস্তার পেতে শুধু জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য বিশ্বের অনেক দেশই এতদিন বিভিন্ন সংস্থার টিকা ব্যবহার করছিল। কিন্তু এসব টিকার ছিল না কোনো স্থায়ী অনুমোদন। তবে এবার বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে স্থায়ী অনুমোদন লাভ করেছে ফাইজার।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সংবাদমাধ্যমটি বলছে, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজারের তৈরি কোভিড-১৯ টিকার উভয় ডোজের অনুমোদন দিয়েছে। বিশ্বের প্রথম কোনো করোনা টিকা হিসেবে এই অনুমোদন পেল ফাইজার।

এফডিএ’র সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ফাইজারের টিকার দু’টি ডোজ যুক্তরাষ্ট্রে ১৬ বছর ও এর বেশি বয়সী সকলের জন্য স্থায়ীভাবে অনুমোদন দেওয়া হয়েছে। তিন সপ্তাহের ব্যবধানে টিকা গ্রহীতারা এই টিকার দু’টি ডোজ গ্রহণ করতে আগে কেবল জরুরি ব্যবহারের জন্য এই টিকাকে যুক্তরাষ্ট্রে অনুমোদন দেওয়া হয়েছিল।

ভারতে প্রথম শনাক্ত করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ফাইজারের টিকার কার্যকারিতার প্রমাণ পাওয়ার পরই এই স্থায়ী অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

এদিকে এফডিএ’র কমিশনার জেনেট উডকক জানিয়েছেন, ফাইজারের টিকাকে স্থায়ী অনুমোদন দেওয়ার এই সিদ্ধান্ত আমাদের কাছে একটি মাইলফলক। মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্পূর্ণভাবে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন তিনি।

উল্লেখ্য, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here