ভারতে ১২ বছর বয়সীদের জন্য টিকার অনুমোদন

0
17

আন্তর্জাতিক ডেস্ক

১২ বছর ও তার বেশি বয়সীদের জন্য করোনা টিকার অনুমোদন দিয়েছে ভারত। জাইকোভ-ডি নামের টিকাটি বড়দের পাশাপাশি অপ্রাপ্ত বয়স্কদেরও দেওয়ার অনুমোদন দেয় দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপ। গতকাল শুক্রবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

জাইকোভ-ডি টিকাটি সাধারণভাবে ‘জাইডাস’নামে পরিচিত। ভারতীয় ওষুধ কোম্পানি ক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড এবং দেশটির সরকারি গবেষণা সংস্থা ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি যৌথভাবে এই টিকা প্রস্তুত করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন ধাপে মোট পরীামূলকভাবে ২৮ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবককে এই টিকার ডোজ দেওয়া হয়েছিল। তারপর গত ১ জুলাই জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদনের জন্য কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপ বরাবর আবেদন করে টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেড।

জাইডাস বা জাইকোভ-ডি তিন ডোজের করোনা টিকা। করোনা প্রতিরোধে এই টিকার কার্যকারিতা ৬৬ দশমিক ৬ শতাংশ বলেও বিভিন্ন পর্যায়ের মেডিকেল ট্রায়ালে দেখা গেছে।

প্রসঙ্গত, চলতি বছর ১৬ জানুয়ারি থেকে ভারতে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। কর্মসূচিতে ব্যবহারের জন্য দুটি করোনা টিকার অনুমোদন দিয়েছিল দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপ। এই টিকা দুটি হলো- কোভিশিল্ড ও কোভ্যাক্সিন।

এতদিন কোভ্যাক্সিন ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম করোনা টিকা ছিল। জাইডাস অনুমোদন পাওয়ায় ভারতের অভ্যন্তরীণ প্রযুক্তিতে প্রস্তুতকৃত ও অনুমোদিত টিকার সংখ্যা এখন দুটি। এ ছাড়া এটি ডিএনএ প্রযুক্তিতে তৈরি প্রথম ভারতীয় টিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here