ভারতীয় দুটি দূতাবাস তালেবানের হামলায় লন্ডভন্ড

0
89

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে ভারতীয় দুইটি কনস্যুলেটে হামলা চালিয়েছে তালেবানরা। হেরাত ও কান্দাহরের দুটি ভবনে হামলা চালানো হয়েছে। ভারতীয় দূতাবাসের কর্মীরা যদিও এ হামলার অভিযোগ অস্বীকার করেছেন।

খবরে জানা গিয়েছে, কান্দাহার এবং হেরাতে ভারতীয় দূতাবাসে লন্ডভন্ড করেছে তালেবান। কান্দাহারে তালা ভেঙে সব গুরুত্বপূর্ণ নথি লুটপাট করা হয়েছে। দুইটি কনস্যুলেট থেকে গাড়ি লুট করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক উধ্বর্তন কর্মকর্তা বলেন, ‘এমনটা যে হবে, তা আগেই টের পেয়েছিলাম আমরা।’

এদিকে কাবুল দূতাবাসের কর্মীরা জানিয়েছেন, এ রকম কিছু ঘটেইনি। আফগানিস্তানে মোট চারটি দূতাবাস রয়েছে ভারতের। কাবুল, হেরাত, কান্দাহার এবং মাজার-ই-শরিফে। কিন্তু চারটির কোনটিতেই তালেবানদের প্রবেশের কোনও খবর নেই বলে দাবি করেছেন কাবুল দূতাবাসের ওই কর্মীরা।

এদিকে একদিন আগেই কাতার থেকে তালেবানের রাজনৈতিক শাখার প্রধান আব্বাস স্তানিকজাই বার্তা দিয়েছিলেন যে, ভারত দূতাবাস খালি করে দিক, তা চান না তারা। যদিও চলতি সপ্তাহের শুরুতেই দু’-দু’টি বিমান পাঠিয়ে কাবুল থেকে দূতাবাসের কর্মীদের সরিয়ে আনে দিল্লি। তবে দিল্লি বলছে, খবর এখনও এক হাজারের বেশি ভারতীয় আফগানিস্তানের বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here