পদ্মা সেতুর পিলারে ধাক্কা ঠেকাবে জাহাজীর উদ্ভাবনী প্রযুক্তি

0
54

প্রযুক্তি ডেস্ক

দেশের মানুষের আবেগের অন্যতম স্থাপনা পদ্মা সেতু। অথচ গত জুলাই ও আগস্টে পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগার ঘটনা ঘটল; যা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে সারা দেশে। এ লক্ষ্যে সেতুতে ফেরির ধাক্কা লাগার এমন ঘটনা ঠেকাতে এগিয়ে এসেছে দেশীয় উদ্যোগ জাহাজী। উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার করে পদ্মা সেতুর পিলারে নৌযানের ধাক্কা ঠেকানোর উপায় বের করেছে তারা।

জাহাজীর উদ্যোক্তারা বলছেন, ব্যবহারকারীদের জন্য আমরা নতুন একটি ডিজাইন অবমুক্ত করতে যাচ্ছি। এতে নৌযানগুলো পদ্মা সেতুর পিলারে ধাক্কা এড়াতে পারবে। ‘জাহাজী’ মূলত নৌযান ট্র্যাকিং অ্যাপ। মালিকরা তাদের নৌযানের অবস্থান বের করতে এটি ব্যবহার করেন। অ্যাপটির নতুন সংস্করণ ঠেকিয়ে দিতে পারবে যে কোনো সেতুর পিলারের সঙ্গে ধাক্কা। জাহাজীর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কাজল আবদুল্লাহ বলেন, পদ্মা সেতুর পিলার বরাবর লাল মার্কার দেওয়া থাকবে। জাহাজী সেবার নতুন এই ম্যাপে পদ্মা সেতুর জায়গায় এরকম মার্কার বসানো হয়েছে। ‘জাহাজী ডিভাইস বসানো যে কোনো নৌযান এ মার্কারের কাছে এসে যদি গতি না কমায়, তাহলে সঙ্গে সঙ্গে অ্যালার্ট চলে যাবে জাহাজ মালিকের কাছে এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে’ বলেন তিনি।

কাজল জানান, সেতুর পিলার বরাবর যে লাল দাগ টানা আছে, জাহাজ সেই দাগের সোজা গেলেও অ্যালার্ট দেবে। যেটা কন্ট্রোল রুম থেকে দেখে আগেই মাস্টারকে বা ড্রাইভারকে সতর্ক করা যাবে। জানা যাবে জাহাজের ট্রিপ হিস্ট্রিও। ‘একবার ধাক্কা লেগে গেলে কোটি টাকা খরচ করেও সেটা পোষানো যায় না। তাই, দুর্ঘটনার ঘটার আগেই প্রতিকারই সবচেয়ে ভালো সমাধান। শুধু পদ্মা সেতু নয়, নদীর ওপরে যে কোনো গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় মাইলফলক হতে পারে এ উদ্যোগ’ বলছিলেন তিনি।

আগামী সপ্তাহে এ প্রযুক্তি উন্মুক্ত করা হবে বলে জানান কাজল। গুগল প্লে স্টোরে পাওয়া যাবে অ্যাপের আপডেটেড সংস্করণ। এ সংস্করণেই যুক্ত হবে সিগন্যাল প্রদানের ফিচারটি।

উল্লেখ্য, বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথের একমাত্র প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান জাহাজী। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের অভ্যন্তরে লাইটার জাহাজে পণ্য পরিবহণে জাহাজ ভাড়া করা, তার অবস্থান জানা, পণ্য বিক্রি করার মতো সব সুবিধা চালু রয়েছে জাহাজীতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here