নড়াইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

0
64

নড়াইল প্রতিনিধি

নড়াইলে স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

রবিবার (১৫ আগষ্ট) দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় ও কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, দোয়া ও প্রার্থনা অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচি।

সকাল ৯টা পুরাতন বাস টার্মিনালের বঙ্গবন্ধরু মুর‌্যালে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসনের পাশাপাশি আওয়ামীলীগ সহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজা পক্ষ থেকে, নড়াইল জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসকাব, বিভিন্ন সরকারী দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করা হয়।

পরে জেলা শিল্পকলা একাডেমী হলরুমে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ এবং মহান মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচিতে নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিববুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার প্রবীর কুমার রায় (পিপিএম বার), জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, মাশরাফী বিন মোর্ত্তজার পিতা গোলাম মোর্ত্তজা স্বপন সহ অনেকে অংশগ্রহণ করেন। এসবক কর্মসূচিতে সরকারি কর্মকর্তা-কর্মচারি, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, আইনজীবিসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে সদর হাসপাতাল, জেলা কারাগার, সরকারী শিশু সদন ও বিভিন্ন এতিমখানায় বিশেষ খাবারের আয়োজন করা হয়। দুপুরে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এদিকে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে ধর্ম মন্ত্রণালয়ের হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট নড়াইলের আয়োজনে আলোচনা সভা ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

রবিবার (১৫ আগষ্ট) বিকালে জেলা প্রশাসকের সভাকক্ষে নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইল আব্দুল হাই সিটি কলেজের সহকারী অধ্যাপক মলয় কান্তি নন্দী, নড়াইল প্রেসকাবের সভাপতি এনামুল কবীর টুকু, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক নিখিল কুমার সরকার, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাবুল কুমার সাহা, অ্যাডভোকেট রমা রানী রায় প্রমুখ। এছাড়া মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকরা বক্তব্য তুলে ধরেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সহকারী প্রকল্প পরিচালক দেবাশীষ বাইন।

বক্তারা বলেন, ‘ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমাদের স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে। বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে হবে। পাশাপাশি বঙ্গবন্ধুকে হত্যার শোককে শক্তিতে রূপান্তরিত করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে হাতে হাত মিলিয়ে কাজ করে যেতে হবে। এছাড়া নতুন প্রজন্মের মাঝে সঠিক ইতিহাস তুলে ধরতে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানানোর চেষ্টা করতে হবে।’

অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, পুরোহিত, আইনজীবি, সাংবাদিক, শিক্ষকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here