যশোর সদর উপজেলায় লাগানো হচ্ছে ১০২৭টি তালের চারা

0
62

সত্যপাঠ ডেস্ক

বজ্রপাত প্রতিরোধে যশোর সদর উপজেলায় এক হাজার ২৭টি তালের চারা লাগনোর উদ্যোগ নিয়েছেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল। উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়ে, মাধ্যমিক বিদ্যালয়ে, মাদ্রাসায় ও কলেজে একটি করে তালের চারা লাগানো হবে। এছাড়া উপজেলার ২৫৭টি গ্রামের প্রতিটি মাঠে তিনটি করে তালের চারা লাগানো হবে। আগামী শনিবার ২৫২টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে তালের চারা লাগানো হবে।

জাতীয় শোক দিসব উপলক্ষে বৃহস্পতিবার (১২ আগস্ট) উপজেলা পরিষদের হলরুমে আনুষ্ঠানিকভাবে এসব তালের চারা বিতরণ করেন সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা যুবলীগ নেতা আনোয়ার হোসেন বিপুল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিরাজুল ইসলাম। এ সময় প্রকল্প কর্মকর্তা ফিরোজ আহমেদসহ উপজেলা পরিষদের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনোয়ার হোসেন বিপুল বলেন, ‘আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। সাধারণ মানুষকে ভাল রাখার জন্য শেখ হাসিনা দিনরাত পরিশ্রম করেন। গ্রামের কৃষক, দিনমজুরের মুখে হাসি ফুটানোই হলো শেখ হাসিনার মূল টার্গেট। তাই সাধারণ মানুষকে ভাল রাখতে ও প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত প্রতিরোধ করার উদ্দেশ্যে তালের চারা লাগানোর কর্মসূচি হাতে নেয়া হয়েছে। তাল গাছ লাগানোর মধ্যদিয়ে বজ্রপাত প্রতিরোধ করা সম্ভব হয়। বিশেষ করে ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে কৃষকদের অনাকাঙ্খিত মৃত্যুর হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। বাড়ি-ঘরের ক্ষতির হারও হ্রাস করা সম্ভব হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here