মন্দির ও বাড়িঘর ভাঙচুরের প্রতিবাদে বাঘারপাড়ায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

0
28

লক্ষ্মণ চন্দ্র মন্ডল, শালিখা

দেশের বিভিন্নস্থানে সাম্প্রদায়িক উস্কানি, ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের বাড়ীঘর-ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, মন্দির-মূর্তি ভাঙচুর, লুটপাট ও ভূমি জবরদখল প্রক্রিয়ার প্রতিবাদে যশোরের বাঘারপাড়ায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ যশোর জেলা শাখার ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

বুধবার বিকেলে বাঘারপাড়া চৌরাস্তা মোড়ে মানববন্ধনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বাঘারপাড়া শাখার সভাপতি শচীন্দ্রনাথ বিশ্বাস, খুলনা বিভাগীয় হিন্দু ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দীপ্ত রায়, আওয়ামী যুব মহিলা লীগের যুগ্ম আহবায়ক রনি ভৌমিক, যুবলীগ নেত্রী গোলাপী বেগম, পৌরসভার ৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রিপন হোসেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বাঘারপাড়া শাখার কমিটির সদস্য সুব্রত রায় শুভ, কিশোর বিশ্বাস, হরিচাঁদ বিশ্বাস, বিল্পব বিশ^াস প্রমুখ।

বক্তারা বলেন বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ধর্মীয় রাষ্ট্র নয় ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই। ধর্ম যার যার রাষ্ট্র সবার। আমরা সবাই মিলে শান্তিতে বসবাস করতে চাই। কিন্তু এরই মধ্যে খুলনার রূপসার শিয়ালি গ্রামে মন্দির ও সংখ্যালঘুদের বাড়িতে ব্যবসা প্রতিষ্ঠানে যে হামলা হয়েছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। একই সাথে পটুয়াখালীর কলাপাড়া, মৌলভীবাজারের কুলাউড়াসহ দেশের বিভিন্ন সংখ্যালঘুদের উপর হামলা চালানো হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং দোষীদের অতি দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করে উপস্থিত নেতৃবৃন্দরা। মিছিলটি সড়কের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

উল্লেখ্য, গত ৭ আগস্ট খুলনার রূপসা উপজেলার শিয়ালি গ্রামে মন্দির, বেশ কিছু দোকান ও একটি বাড়িতে দুর্বৃত্তরা হামলা চালিয়ে ভাঙচুর করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here