চীন-রাশিয়ার সামরিক মহড়া শুরু

0
79

আন্তর্জাতিক ডেস্ক

কৌশলগত দ্বিপীয় সম্পর্ক জোরদার করার ল্েয যৌথ সামরিক মহড়া শুরু করেছে চীন ও রাশিয়া। চীনের উত্তর-মধ্যাঞ্চলীয় নিয়াংজিয়া প্রদেশে দুই দেশের এই সামরিক মহড়া আয়োজন করা হয়েছে। চীন ও রাশিয়ার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। পাশাপাশি ওই অঞ্চলের নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেরও গভীর উদ্বেগ রয়েছে। এর মধ্যেই চীন ও রাশিয়ার যৌথ সামরিক মহড়া শুরু হল।

‘দ্য সিবু/কো-অপারেশন-২০২১’ নামের এই যৌথ সামরিক মহড়া চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এতে দুই দেশের ১০ হাজারের বেশি সেনা অংশগ্রহণ করবে। রাশিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে দেশটি থেকে সুখোই-৩০ এসএম যুদ্ধবিমান, স্বয়ংক্রিয় রাইফেল ইউনিট ও আকাশ প্রতিরাব্যবস্থা চীনে পাঠানো হয়েছে।

২০০৫ সালের পর থেকেই নিয়মিত যৌথ সামরিক মহড়ার আয়োজন করে আসছে চীন ও রাশিয়া। তবে এবারের মহড়ায় প্রথমবারের মতো রুশ সেনারা চীনা সেনাবাহিনীর অস্ত্র ব্যবহার করবে বলে রাশিয়ার সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

চীন ও রাশিয়ার এবারের যৌথ সামরিক মহড়া আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে বলা হচ্ছে, মিত্রতার সম্পর্ক জোরদার এবং আঞ্চলিক-আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রায় দুই দেশের প্রত্যয়ের পাশাপাশি সমতা প্রদর্শন করাই যৌথ সামরিক মহড়ার ল্য।

সূত্র : শিনহুয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here