বাঘারপাড়ায় অবৈধ কারেন্টজাল ধ্বংস

0
45

প্রদীপ বিশ্বাস, বাঘারপাড়া

যশোরের বাঘারপাড়ার চিত্রা নদীতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৪০ টি চায়না কারেন্ট জাল, নদীতে অবৈধভাবে দেওয়া ভেঁশাল জাল ও পাটা উচ্ছেদ করা হয়। রোববার সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার দোহাকুলা, ধলগ্রাম ইউনিয়ন ও পৌর এলাকাসহ নদীর বিভিন্ন স্থানে অভিযান চালায়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা জান্নাত। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ বালাসহ পুলিশ ও আনসার সদস্যরা।

ভ্রাম্যমান আদালতে সূত্রে জানায়, গোপনে চিত্রা নদী থেকে অবৈধভাবে লোহার ফ্রেম দিয়ে চায়না কারেন্ট জাল দিয়ে ফাঁদ বানিয়ে বিশেষ কায়দায় পোনা ও ডিমওয়ালা মাছ নিধন হচ্ছিল। এমন খবর পেয়ে ঢেপখালি, ঠাকুরকাঠি, মিরপুর, ধলগ্রামসহ বাঘারপাড়া ব্রিজ এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা জান্নাত জানিয়েছেন, ‘চিত্রা নদীতে অবৈধভাবে চায়না জালের ফাঁদ বানিয়ে ও ভেঁশাল দিয়ে ছোট মাছ ধরা হচ্ছিল এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। এসময় নদী থেকে ৪০ টি নিষিদ্ধ চায়না কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। পুড়িয়ে ফেলা জালের বাজারমূল্য আনুমানিক প্রায় চার লক্ষ টাকা।

এছাড়া নদী থেকে ৫ টি ভেঁশাল জাল-পাটাসহ ব্যবহৃত জিনিসপত্র উচ্ছেদ করে ধ্বংস করা হয়েছে। তিনি আরো বলেন, জালের মালিক কাউকে আটক করা যায়নি। অভিযানের খবর পেয়ে তারা পালিয়ে গেছেন। মুক্ত জলাশয়ে অবৈধ নেট পাটা উচ্ছেদে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও মন্তব্য করেন এ নির্বাহী ম্যাজিস্ট্রেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here