সিআরবি’র প্রাণপ্রকৃতি ও ঐতিহ্য ধ্বংস করে হাসপাতাল নয় : বাম ঐক্য ফ্রন্ট

0
80

জনমত উপেক্ষা করে, চট্টগ্রাম নগরীর ঐতিহ্যম-িত সিআরবিতে ব্যবসায়িক স্বার্থে হাসপাতাল নির্মাণে উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছেন বাম ঐক্যফ্রন্টের নেতারা। তারা অবিলম্বে সিআরবি’তে কোনো হাসপাতাল তখা যে কোনো স্থাপনা নির্মানের উদ্যোগ নেওয়া থেকে বিরত থাকার দাবি জানান।

গত শনিবার (৩১শে জুলাই) সকাল ১১টায় বাম ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় সমন্বয়ক ও গণমুক্তি ইউনিয়নের আহবায়ক কমরেড নাসির উদ্দীন আহম্মদ নাসুর সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন বৈঠকে জোটের নেতারা এ আহ্বান জানান।

ওই বৈঠকে বক্তব্য রাখেন বাসদ (মাহবুব) আহবায়ক কমরেড সন্তোষ গুপ্ত, কমিউনিষ্ট ইউনিয়নের আহবায়ক কমরেড ইমাম গাজ্জালী, গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় নেতা কমরেড রাজা মিঞা ও শিবলুল বারী রাজু, রফিকুল ইসলাম। সভা পরিচালনা করেন বাসদের মহিনউদ্দিন চৌধুরী লিটন।

বক্তারা বলেন, চট্টগ্রামকে বলা হত প্রাচ্যের রানী। আর সিআরবি দৃষ্টিনন্দন ও ঐতিহাসিক গুরুত্বম-িত নৈস্বর্গিক এলাকা। এখানে রয়েছে বিভিন্ন দুর্লভ ঔষধি গাছ সহ শতবর্ষ পুরনো মহিরুহ বৃক্ষ, লতাগুল্ম দ্বারা আবৃত প্রাণ প্রকৃতির ছোঁয়া। সিআরবিকে বলা হয় প্রাকৃতিক অক্সিজেনের কারখানা ও চট্টগ্রামের ফুসফুস। এর রয়েছে ঐতিহাসিক গুরুত্ব। এখানে আছে ব্রিটিশ বিরোধী যুব-বিদ্রোহের নায়ক মাস্টারদা সূর্যসেন, বীরকন্যা প্রীতিলতা ও একাত্তরের মুক্তিযুদ্ধের মহিমান্বিত স্মৃতি। মুক্তিযুদ্ধ চলাকালে এই এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম জিএস শহীদ আবদুর রউফ সহ ৭০ জনের মতো রেলশ্রমিক কর্মচারী শহীদ হন। এই এলাকায় এসমস্ত শ্রমিকদের স্মৃতিস্তম্ভ ও গণকবর রয়েছে। এই ঐতিহাসিক গুরুত্বম-িত, জীববৈচিত্র্য সম্পন্ন, প্রাকৃতিক সৌন্দর্য ও সংস্কৃতি কেন্দ্র ধ্বংস করে ব্যাবসায়ীদের স্বার্থে হাসপাতাল কিংবা কোনো স্থাপনা হতে পারেনা। চট্টগ্রামে অনেক জায়গা আছে সেখানে হাসপাতাল করা যায়। রেলওয়ের রুগ্ন হাসপাতালটিকেও স্বয়ংসম্পন্ন করা যায়। তাই অবিলম্বে ঐতিহাসিক গুরুত্ব ও প্রাণপ্রকৃতি ধ্বংস করে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার জোর দাবি জানান নেতারা।

প্রেস বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here