টিকা নিলেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা, মাস্ক পরার পরামর্শ সিডিসি’র

0
33

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) করোনাভাইরাসের টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া মানুষদের অধিক সংক্রমণ ছড়ানো এলাকাগুলোতে ঘরের ভেতর মাস্ক পরার পরামর্শ দিয়েছে। মঙ্গলবার সিডিসির এই পরামর্শ এমন সময় এলো যখন দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং টিকাদানের হ্রাস পাচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে এখবর জানিয়েছে।

সিডিসি’র পরিচালক ড. রশেল ওয়ালেনস্কি জানান, নতুন তথ্যে দেখা গেছে যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণের ৮০ শতাংশই করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। এটি করোনার মূল ভ্যারিয়েন্টে অনেক ভিন্ন এবং টিকা নেওয়া ব্যক্তিদেরও আক্রান্ত করতে পারে।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে বিভিন্ন অঙ্গরাজ্য ও অন্যান্য দেশের তথ্যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে বিরল ক্ষেত্রে টিকা নেওয়া ব্যক্তিরাও আক্রান্ত হচ্ছেন। আক্রান্তের পর তারাও ছোঁয়াচে এবং অন্যদের মধ্যে ভাইরাস ছড়াতে পারেন। এই নতুন তথ্য উদ্বেগজনক। দুর্ভাগ্যবশত এতে আমাদের সুপারিশমালা হালনাগাদ করতে হয়েছে।

ওয়ালেনস্কি টিকা নেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, তথাকথিত ‘ব্রেকত্রু’ সংক্রমণ খুবই বিরল এবং এতে গুরুতর অসুস্থতা দেখা দেয় না।

তিনি আরও জানান, নতুন নির্দেশনা স্কুলগুলোর জন্য প্রযোজ্য হবে। টিকা নেওয়া হোক বা না হোক কে-১২ স্কুলগুলো ভবনের ভেতরে শিক্ষক, কর্মী, শিক্ষার্থী ও ভ্রমণকারীদের মাস্ক পরার পরামর্শ দিয়েছে সিডিসি।

এদিন এর আগে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানান, অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ বেড়ে যাওয়াতে সিডিসি বাধ্য হয়েছে নতুন পরামর্শ জারি করতে।

মার্কিন সংস্থাটি মে মাসে ঘোষণা করেছিল, টিকা নেওয়া মানুষকে মাস্ক পরার প্রয়োজনীয়তা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here