জেল খেটে বেনাপোল চেকপোষ্ট হয়ে দেশে ফিরল ৩ নারী সহ ১০ জন

0
40

বেনাপোল প্রতিনিধি

অবৈধ পথে পাসপোর্ট বাদে ভারতে প্রবেশ করে বিভিন্ন মেয়াদে জেল খেটে বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ৩ নারী ও ৭ জন পুরুষ সহ মোট ১০ জন। বৃহস্পতিবার বিকাল ৫ টার সময় ভারতীয় ইমিগগ্রেশন পুলিশ বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে বেনাপোল ইমিগ্রেশন এর কাছে হস্তান্তর করেন।

ফেরত আসারা হলো- বাগেরহাট জেলার শামছুল হক এর ছেলে রাছেল ফকির (৩০) ও তার স্ত্রী আয়শা আক্তার (২৪), নড়াইল কালিয়া উপজেলার পেড়োলি গ্রামের রব্বান শেখ এর মেয়ে রুক্সনা খাতুন (১৮), যশোর জেলার পুলেরহাট গ্রামের সুলতান শিকদার এর কন্যা মাহমুদা আক্তার (২৩), খুলনা জেলার খোকন আলীর ছেলে সাগর হোসেন (৩৪) হবিগঞ্জ জেলার ছাত্তার মিয়ার ছেলে গোলাপ মিয়া (৩৫) বাগেরহাট জেলার মোড়লগঞ্জ জেলার নয়ন হালদার (২৪) সাজু চন্দ্র (৩০) খোকন আলী (২৭)ও রাছেল হোসেন (২৯)।

ফেরত আসা রুক্সনা খাতুন বলেন সে ২০১৬ সালে দালালদের খপ্পরে পড়ে ভারতে পাচার হয়। এরপর সেখানে বাসা বাড়ির কাজের সময় পুলিশের কাছে গত ২০১৮ সালে আটক হয়ে জেলে যায়। যশোর এর মাহমুদা খাতুন বলেন ২০১৭ সালে সে পাসপোর্ট এর মাধ্যেমে ভারতে যায়। এরপর সে তার পাসপোর্ট হারিয়ে ফেলে। তারপর তাকে পাসপোর্ট না থাকায় পুলিশ আটক করে জেল খানায় পাঠায়।

খুলনার সাগর হোসেন বলেন আমরা সেখানে বিভিন্ন ধরনের কাজ করার সময় পুলিশ আমাদের আটক করে। এরপর প্রায় তিন বছর জেল খেটে আজ দেশে ফিরি।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, এরা অবৈধ পথে ভারত যেয়ে সেদেশের পুলিশের কাছে আটক হয়ে জেল খাটে। এরা ২ থেকে ৩ বছর বিভিন্ন মেয়াদে জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে দেশে ফেরত আসে। ইমিগ্রেশন এর আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্থান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান বলেন, ফেরত আসাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হবে। এরপর তাদের বেসরকারী এনজিও সংস্থা যশোর রাইটস ও জাস্টিস ফর কেয়ার এর কাছে হস্থান্তর করা হবে।

যশোর রাইটস এর তথ্য অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বলেন ফেরত আসাদের মধ্যে পাচারের শিকার রুক্সানা খাতুন। যদি সে আইনের সাহায্য নিতে চায় তবে আমরা তাকে আইনের সহায়তা দিব। বাকিদের কোয়ারেন্টাইন শেষে নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here