চামড়া শিল্প রক্ষার দাবিতে ইশা’র মানববন্ধন

0
18

বিশেষ প্রতিনিধি

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার সভাপতি মুহাম্মাদ আমিনুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল আওয়ালের সঞ্চালনায় নিজস্ব কার্যালয় চত্বরে চামড়া শিল্পকে বাঁচানোর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার সহ-সভাপতি মুহাম্মাদ বিলাল হুসাইন, তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ফয়েজ গাজী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দেশে এক সময় বাংলাদেশের পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা ছিল। সরকার ও বেসরকারি উদ্যোক্তাদের সমন্বয়হীনতার কারণে এ শিল্প প্রায় ধ্বংস হয়ে হিমাগারে জায়গা নিয়েছে। এ দেশের কৃষিজাত পণ্যও সরকারের অব্যবস্থাপণার কবলে পড়েছে। ধানের ন্যায্য মূল্য না পেয়ে পাকা ধানে আগুন দেওয়ার গল্পও ঢের আছে। প্রায় একইভাবে চামড়াজাত পণ্য বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি পণ্য হওয়া সত্ত্বেও সরকার ও পুঁজিপতিদের কারসাজিতে শিল্পটি বিপন্ন হতে চলেছে।বিদেশেও রপ্তানি কমেছে।

গতবছর বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, গত ২০১৪-১৫ অর্থ বছর থেকে ২০১৭-১৮ অর্থ বছরে চামড়া শিল্প থেকে প্রতি বছর বাংলাদেশ গড়ে রফতানি আয় ১১৫ কোটি ডলার (যার বাংলা টাকার পরিমান ৮৮৮০ কোটি) প্রায়। কিন্তু ২০১৮-১৯ অর্থ বছরে সে আয় কমে দাঁড়ায় ৮৩ কোটি ডলারে। এক্ষেত্রে আয় কমেছে ৯ দশনিক ২৭ শতাংশ।

এভাবে চলতে থাকলে আলোর মুখ দেখানো চামড়া শিল্প খাতকেও পাট শিল্পের মতোই মুখ থুবড়ে পড়তে হবে। তিনি আরো বলেন সরকারের খামখেয়ালীপনায় ‘চামড়া শিল্প’ আজ হুমকির মুখে, আর মানুষ চামড়া বিক্রির বদলে রান্না করে খাওয়ার দিক্ষা নিতেও বাধ্য হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here