অভয়নগরে ঈদ উপলক্ষে দেওয়া ভিজিএফ’র চাল বিতরণে অনিয়মের অভিযোগ

0
25

কামরুল ইসলাম, অভয়নগর

যশোর অভয়নগর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নে ঈদ উপলক্ষে দেওয়া দুস্থ্যদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। জন প্রতি ১০ কেজি করে দেওয়ার বদলে ৮ কেজি ৪০০শ গ্রাম থেকে ৯ কেজি কওে চাল দেওয়া হয়েছে।

অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য শনিবার (১৭/৬/২১) ইউনিয়ন পরিষদে যেয়ে দেখা যায়, মহামারী করোনার কোন স্বাস্থ্য বিধি না মেনেই ভীড় জমিয়ে চাল বিতরণ করা হচ্ছে। পূর্বে তালিকা ভুক্ত ৪ হাজার ৬১০ জন কার্ডধারী দুস্থ্য লোকদের বালতিতে পরিমাপ করে চাল বিতরণ করা হচ্ছে। উপজেলা খাদ্যগুদাম থেকে গত ১৩ জুলাই ইউনিয়নে বরাদ্দ পাওয়া ৪৬ মে.টন ১০০ কেজি চাল ৫০ কেজির বস্তায় উত্তোলন করা হয়েছে। ইউপি সদস্যরা সরকারি ৫০ কেজি ওজনের বস্তা খুলে দুস্থ্যদের মাঝে ওজন মাপা যন্ত্র ছাড়াই বালতি দিয়ে মেপে চাল বিতরণ করছেন। জন প্রতি ১০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও এক থেকে প্রায় দেড় কেজি করে চাল কম বিতারণ করা হচ্ছে।

১নং ইউপি সদস্য গোলাম মোস্তফা মুছার উপস্থিতিতে চার জন দুস্থ দের প্রাপ্ত চাল ডিজিটাল বাটকারায় ওজন করে দেখা যায় প্রতি জনকে ১ থেকে প্রায় দেড় কেজি করে চাল ওজনে কম দেওয়া হয়েছে। এ সময়ে ওই ইউপি সদস্য পাশে দাড়িয়ে ছিলেন। জানতে চাইলে ওই ইউপি সদস্য বলেন, আমার ওয়ার্ডে কার্ড ধারী দুস্থ্য আছে ৭২৬ জন। মোট দুস্থ্য লোক আছে ৮০০ জন। ৭২৬ জনের চাল ৮০০ জনকে বিতরণ করতে হবে। এ জন্য প্রত্যেকে একটু কম দেওয়া হচ্ছে।

২নং ওয়ার্ড ইউপি সদস্য আব্বাস আলী বিশ্বাস বলেন, আমার ওয়ার্ডে ৪,৩৬০ কেজি চাল ৪৩৬ জন কার্ড ধারী কে ১০ কেজি করে দেওয়া হচ্ছে। এতে দু একশ গ্রাম কম হতে পারে ।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান বাবুল আক্তার বলেন,আমি কার্ডধারী দুস্থ্যদের ১০ কেজি করে চাল দেয়ার নির্দেশ দিয়েছি। ইউপি সদস্যদের কম দেওয়ার সুযোগ নেই। আমার ইউনিয়নে ৪৬১০ জন কার্ড ধারী দুস্থ্যদের চাল ইউপি সদস্যদের কাছে বুঝিয়ে দিয়েছি আর কম দিলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ইউনিয়ন পরিষদের সচিব বলেন, সঠিক মাপে চাল বিতরনের নির্দেশ দেয়া হয়েছে এতে যদি ইউপি সদস্য চাল বিতারনে অনিয়ম করে তাহলে তার দায়ভার তাদের কে নিতে হবে।

এসব অনিয়মের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান কে অবহিত করলে তিনি বলেন, বিষয়টি তদন্ত করা হবে। অনিয়ম হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here