জিম্বাবুয়ের মাটিতে প্রথম সিরিজ জিতল বাংলাদেশ

0
51

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। দুই ইনিংস মিলিয়ে স্বাগতিকদের ২২০ রানের ব্যবধানে হারিয়েছে টাইগাররা, যা দেশের বাইরে সবচেয়ে বড় জয়। এর মধ্যদিয়ে জিম্বাবুয়ের মাটিতে প্রথম কোনো সিরিজ জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে বিদেশের মাটিতে এটি দ্বিতীয় টেস্ট সিরিজ জয়।

রোববার হারারেতে একমাত্র টেস্টের পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে বাংলাদশের দেওয়া ৪৭৭ রানের লক্ষ্য তাড়ায় ২৫৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে টসে জিতে ব্যাট করে ৪৬৮ রান তোলে টাইগাররা। দ্বিতীয় ইনিংসেও এক উইকেট হারিয়ে ২৮৪ রান করে লিড ঘোষণা করে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম ইনিংস মোকাবিলায় ১৯২ রান বাকি থাকতেই লুটিয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ। দ্বিতীয় ইনিংসে এসে ২২০ রান বাকি থাকতেই হেরে যায় স্বাগতিকরা।

চতুর্থ দিনের প্রথম দুই সেশন ব্যাট করে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশে। সেখানে তিন উইকেট শিকার করে ম্যাচ এগিয়ে রাখে টাইগাররা বোলাররা। শেষ দিন এসে সাত উইকেট প্রয়োজন ছিল বাংলাদেশের। প্রথম সেশনে মেহেদি হাসান মিরাজ ও তাসকিনের জোড়া আঘাতে পথ দেখে বাংলাদেশ।

বিরতির আগে-পরে আবারও জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়েতে চেষ্টা করে। কিন্তু দুই পেসার তাসকিন ও ইবাদতের বোলিং সাফল্যে বাংলাদেশের জয় আটকাতে পারেননি তারা। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন রিচার্ড এনগারাভা। প্রথম ইনিংসের দুর্দান্ত মিরাজ এ ইনিংসেও পেয়েছেন চার উইকেট। এ ছাড়াও তাসকিন ৪ উইকেট শিকার করেন। সাকিব ও ইবাদত পেয়েছেন ১টি করে উইকেট। পুরো সিরিজে ৯ উইকেট শিকার করেন মিরাজ। ব্যাট হাতে মাহমুদউল্লাহ রিয়াদ ছিলেন ১৫০ রানে অপরাজিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here