অভয়নগরে খাল দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

0
38

স্টাফ রিপোর্টার

অভয়নগর উপজেলার চলিশিয়া ইউনিয়নের দশ গ্রামের পানি নিষ্কাশনের একমাত্র খালটি দখলমুক্ত করার দাবিতে গ্রামবাসী মানববন্ধন করেছে। শনিবার (১০ জুলাই) দুপুরে ইউনিয়নের বাগদাহ-চলিশিয়া বিলের খালটি দখলমুক্ত করার দাবিতে খালপড়ে গ্রামের শতশত নারী-পুরুষ ও শিশু মানববন্ধনে অংশগ্রহণ করে।

ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেন সরদার, সাংস্কৃতিক কর্মী গাজী ইকবাল কবীর, কৃষকলীগ নেতা সানা আব্দুর রাজ্জাক, গৃহিনী প্রতীভা রায়, পল্লী চিকিৎসক মহিউল কবীর প্রমুখ।

বক্তারা বলেন, দীর্ঘদিন যাবৎ কয়েকজন প্রভাবশালী মৎস্য ঘের মালিক বাগদাহ-চলিশিয়া বিলের মধ্যে প্রবাহিত একমাত্র সরকারি খাল অবৈধভাবে দখল করে রেখেছেন। ১০ গ্রামের পানি নিষ্কাশনের একমাত্র খালের বিভিন্ন স্থানে সুকৌশলে নেট-পাটা ও বালুর বস্তা ফেলে বাঁধ দেওয়া হয়েছে। বন্ধ করা হয়েছে কয়েকটি কালভার্ট ও সেতুর মুখ। পানি প্রবাহ বাঁধাগ্রস্থ হয়ে গ্রাম ও বিল এখন জলাশয়ে পরিণত হয়েছে। বন্ধ হয়ে গেছে ফসল ও মৎস্য চাষ। ফলে চলিশিয়া ও পায়রা ইউনিয়নের ১০ গ্রামের শতশত পরিবার পানিবন্দি অবস্থায় মানবেতর জীবন যাপন করছে।

যশোর পানি উন্নয়ন বোর্ড, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তা বরাবর অভিযোগ করা হলেও মেলেনি কোন প্রতিকার। দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট দপ্তর কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে সরকারি এ খাল দখলমুক্ত করবে। অন্যথায় পানিবন্দি পরিবার নিরুপায় হয়ে কঠোর আন্দোলন করতে বাধ্য হবে বলে হুশিয়ারি প্রদান করেন বক্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here