চৌগাছায় কৃষকেরা মুখকচু চাষ করে লাভবান

0
50

শ্যামল দত্ত, চৌগাছা

যশোরের চৌগাছায় কৃষকরা মুখিকচু চাষ করে লাভবান হচেছন। ফলে ইদানিং কৃষকরা মুখিকচু চাষের দিকে ঝুকছেন। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলা সহ রাজধানী ঢাকায় এখন বিক্রয় হচেছ চৌগাছার মুখিকচু। উপজেলায় পৌর এলকায় কংশারীপুর সহ স্বরুপদাহ ইউনিয়ন, সুখপুকুরিয়া ইউনিয়ন, নারায়নপুর ইউনিয়ন, হাকিমপুর ইউনিয়ন, ধুলিয়ানি ইউনিয়ন, জগদীশপুর ইউনিয়ন, ফুরসারা ইউনিয়ন, সিংহঝুলি ইউনিয়ন, পাশাপোল ইউনিয়নে গত কয়েক বছর ধরে বাণিজ্যিকভাবে কৃষকেরা চাষ শুরু করেছে।

কৃষকেরা জানান, বাংলা মাঘ-ফাল্গুন মাসে মুখিকচুর বীজ বপণ করে থাকেন তারা। তুলনা মুলক সমতল জমিতে জৈবসার দিয়ে মুখিকচু চাষ করতে হয়। মুখিকচুর গোরা ভালো করে মাঠিদিয়ে উচু করে বেধে দিতে হয়। খড়া পরলে পানি ছেচ দিতে হয়। ৬ মাস পরে মুখিকচু তুলতে হয়। মুলত আষাঢ়-শ্রাবণ মাসে মুখিকচু উঠিয়ে বাজারজাত করতে হয়।

এ বিষয়ে কৃষি অফিসার সমরেন বিশ্বাস বলেন, চলতি মৌসুমে ৩৬০ হেক্টর জমিতে এবার মুখিকচু চাষ করা হয়েছে। যা রেকর্ড। মুখিকচু একটি লাভজনক সবজি হিসেবে কৃষকের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

কৃষক শেখ তারেখ হোসেন বলেন আমি দেড় বিঘা জমিতে কচু লাগিয়েছি দাম ভাল পাওয়ায় বেশখুশি। সবজি বাজারের আড়ৎদার আতিয়ার রহমান জানান গত ৪/৫ বছর যাবত বাজারে মুখিকচু কৃষকের কাছ থেকে নিচিছ এতে মনে হয় কৃষকরা মুখিকচু চাষ বৃদ্ধি করেছেন। মুখিকচু প্রতিটি মানুষের কাছে প্রিয় খাদ্য।

আড়তে মুখিকচু আসার সঙ্গে সঙ্গে স্থানীয় খুচরা ব্যবসায়ী এমনকি দূর দূরন্ত থেকে রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকায় ব্যাপারীরা চড়া দামে মুখিকচু নিয়ে যাচেছন। দাম ভালো থাকায় কৃষকরাও
লাভবান হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here