প্রখ্যাত সাংবাদিক কাফি খান’র মৃত্যু

0
15

অনলাইন ডেস্ক

প্রখ্যাত সাংবাদিক ও বাচিকশিল্পী কাফি খান আর নেই। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিংটনে একটি হাসপাতালে তিনি মারা গেছেন (ইন্নালিল্লাহি …রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৩ বছর।

তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। দুই ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন তিনি। শুক্রবার বাদ জুমা জানাজা শেষে যুক্তরাষ্ট্রে আদমস সেন্টার মসজিদের পার্শ্ববর্তী কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে।

১৯২৮ সালের ১ মে তৎকালীন ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাসাতের কাজীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন কাফি খান। ১৯৪৭ সালে দেশভাগের কিছু আগে তিনি বড় ভাইয়ের সঙ্গে ঢাকায় চলে আসেন। ঢাকায় তৎকালীন পাকিস্তানের রাজস্ব বিভাগে কাজের পাশাপাশি ১৯৫১ সালে পাকিস্তান রেডিওর ঢাকা শাখায় বেতার-নাটকে কণ্ঠদানও শুরু করেন।

এ ছাড়া মঞ্চনাটক, কবিতা আবৃত্তি ও বেতার অনুষ্ঠান ছাড়াও, ষাটের দশকে ঢাকায় বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৬ সালে যোগ দেন ভয়েস অব আমেরিকায়। মুক্তিযুদ্ধের সময়ে তিনি ওয়াশিংটনে থেকেই স্বাধীনতার পক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। ১৯৭৩ সালে দেশে ফিরে আসেন। সত্তরের দশকের শেষ থেকে আশির দশকের প্রথম দিক পর্যন্ত তিনি প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

কাফি খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পৃথক শোকবার্তায় তারা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here