টিকাকরণের পর কী কী করা যাবে? উত্তর জেনে নিন

0
44

সত্যপাঠ ডেস্ক

প্রতিষেধকের সঙ্কট, ভুয়ো টিকার আতঙ্ক, তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা- এ সবের মাঝেই অনেকের করোনার দু’টি টিকা নেওয়া হয়ে গিয়েছে। টিকাকরণ সম্পূর্ণ হয়ে গেলে, তাঁরা কী কী করতে পারবেন এবং কোন জিনিসে এখনও বাধা-নিষেধ রয়েছে, তা নিয়ে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। মাথায় ঘুরছে নানা রকম প্রশ্ন। রইল তারই উত্তর।

টিকা নেওয়া থাকলে কি অনেক লোকের ভিড়ে যাওয়া যাবে?

আমেরিকার সিডিসি’র নির্দেশিকা অনুযায়ী টিকা নেওয়ার পর রেস্তরাঁ বা শপিং মলে যাওয়ায় কোনও বাধা নেই। কারণ সংক্রমণের সম্ভাবনা অনেকটা কম থাকে। কিন্তু খুব বেশি জনসমাগমে, অনেক বড় দলের মধ্যে বা খুব ভিড় জায়গা এড়িয়ে চলাই ভাল।

টিকা নেওয়া হয়ে গেলে অন্য যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে, তাঁদের সঙ্গে কি দেখা করা যাবে?

আত্মীয়-পরিজন বা বন্ধুবান্ধবের যদি টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়ে থাকে এবং আপনারও দু’টো টিকা নেওয়া হয়ে গিয়ে থাকে, তা হলে দেখা সাক্ষাতে কোনও বাঁধা নেই।

যাঁদের টিকা নেওয়া হয়নি, তাঁদের সঙ্গে দেখা করা যাবে?

যদি আপনার কোনও আত্মীয় বা বন্ধুর একটাই টিকা নেওয়া হয়ে থাকে, তা হলে তাঁদের সঙ্গেও প্রয়োজনে দেখা করতে পারেন। কিন্তু সে ক্ষেত্রে দূরত্ববিধি বজায় রাখা এবং মাস্ক পরা আবশ্যিক। আপনি সুরক্ষিত হলেও আপনার দ্বারা অন্যেরা সংক্রমিত হয়ে যেতে পারেন।

দু’টো টিকা নেওয়ার পর বেড়াতে যাওয়া যাবে?

অনেক জায়গায় বেড়াতে যাওয়া বা বিদেশে যাওয়ার উপদেশ এখনই দেওয়া হচ্ছে না। তবে সিডিসি জানিয়েছে দু’টো টিকা নেওয়া হয়ে গেলে সব রকম সাবধানতা মেনে বেড়াতে যাওয়া যেতে পারে। তবে দেশে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞেরা। তাই এখনই কোনও রকম পরিকল্পনা না করাই ভাল।

যাঁদের টিকা নেওয়া হয়নি, তাঁদের কি সংক্রমিত করতে পারেন টিকা নেওয়া কোনও ব্যক্তি?

টিকা নেওয়ার পরও ভাইরাস সংক্রমণ আটকায় না। তবে টিকা নেওয়া থাকলে সেই ভাইরাসের থেকে আপনি অনেকটাই সুরক্ষিত থাকবেন। তার মানে এই নয় যে, আপনার শরীরে সেই ভাইরাস নেই। তাই যাঁর টিকা নেওয়া হয়নি, এমন কোনও মানুষের সংস্পর্শে এলে আপনি তাঁকে সংক্রমিত করে দিতে পারেন।

বাচ্চাদের সঙ্গে মেলামেশা করা যাবে কি?

বাচ্চাদের জন্য এখনও পর্যন্ত কোনও টিকা বাজারে আসেনি। তাই তাদের খুব সাবধানে রাখতে হবে। যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে তাঁরা বাচ্চাদের সঙ্গে মেশায় সময় খেয়াল রাখতে হবে, তাঁর কতটা সংক্রমিত করতে পারেন বাচ্চাদের। ধরুন দাদু-দিদা যাঁরা বাড়ি থেকে বেরোন না, তাঁরা বাচ্চাদের সঙ্গে মিশতেই পারেন। কিন্তু আপনার কোনও সহকর্মী যিনি রোজ অফিস যাচ্ছেন, তাঁর সঙ্গে বাচ্চার মেলামেশা সীমিত রাখাই শ্রেয়।

সৌজন্যেঃ আনন্দবাজার পত্রিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here