বিলে পানি থৈ থৈ॥ আমন ধান রোপনের অনিশ্চয়তা, বীজতলা নষ্ট

0
52

এস.এম মুসতাইন, বসুন্দিয়া

বাঘারপাড়া উপজেলার দক্ষিণ অঞ্চলে একদিনের ভারি বৃষ্টিতে কয়েকটি বিলে পানি থৈথৈ করছে। আমন ধান রোপণের অনিশ্চয়তা অধিকাংশ বীজতলা তলিয়ে গেছে, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় দুষ চিন্তায় চাষিরর।

গত কয়েক দিন ধরে মাঝারি ধরনের বৃষ্টি হলেও ১৯ জুন শনিবার ভোর রাতে অতিমাত্রার ভারী বৃষ্টির ফলে উপজেলার জামদিয়া ইউনিয়নের বারভাগ, নিত্যানন্দপুর, ঘোড়ানাছ,দোগাছি, বাকড়ী গ্রামের কয়েকটি বিলের পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এক দিনেইি সাগর সৃষ্টি হয়ে গেছে। তার মধ্যে বারভাগ আফরা দক্ষিণ বিলে প্রায় ১০থেকে ১২ বছর যাবত জলাবদ্ধতা আমন মৌসুমে ফসল না হলেও বোরো মৌসুমে ভাল ফসল হয়ে আসছিল।

এবছর ৭/৮ মাস বৃষ্টি পাত না হওয়াতে বিল গুলো শুকিয়ে চৌচির হয়ে যাওয়ায় আমন ফসল ফলানোর স্বপ্ন দেখছিল। আগে ভাগে আমনের বীজ তলায় চারা উৎপাদনে প্রস্তুতি নিলেও তাও গেল পানির নিচে।

কথা হয় বারভাগ গ্রামের নজরুল ইসলাম, আকরাম সরদার, সাত্তার সরদার, হাছাদ সরদার, হাছান সরদার, বসুন্দিয়ার আনেজ খান এর সাথে তারা এ প্রতিবেদককে বলেন আজ থেকে পনের বিশ দিন আগে আমন ধানের বীজ বপন করে ছিলাম। চারাও ভাল হয়ে ছিল, কিন্তু নিয়তির খেলা একদিনের বৃষ্টিতে শেষ হয়ে গেল। আমন ফসলের আর আশাভরসা নেই। বিলের পানি বেরনোর কোন পথ না থাকায় বিপাকে চাষিরা।

আট দশ বছর পুর্বে বিলে এমন অবস্থা ছিল না। সমান তিনটি ফসল হতো কিছু ঘের মালিকদের কারণে দুর্দিন নেমে এসেছে চাষির কপালে। বৃষ্টি হলেই জলাশয়ে রুপান্তরিত পানি থৈথৈ সাগরের মত রুপ ধারণ করেছে বিল গুলোতে যার ফলে দুরাবস্থা এলাকার চাষিদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here