প্রভাবশালীদের দখলে সরকারি খাল

0
27

শালিখা প্রতিনিধি

শালিখায় সরকারি খাল দখল করে প্রভাবশালী একটি মহল একাধিক মাছের ঘের তৈরী করে পানির স্বাভাবিক গতি রোধ করেছে।

৮০ দশকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান কৃষি উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন পতিত বিলের পানি নিষ্কাসন ও বন্যা নিয়ন্ত্রণের জন্য শালিখা উপজেলা ধনেশ্বরগাতীর ইউপি জামলার বিল থেকে চুকিনগর ফটকি নদী পযন্ত বারাঙ্গার খাল খনন করেন।

যার সুবাদে জামলার বিল, ধনেশ্বরগাতীর বিল, ধাপুয়াপাড়ার বিল, চতিয়ার বিল. বারাঙ্গার বিল, জিয়েল আলীর বিল, পুয়াতের বিলসহ প্রায় ২০টি খাল বিলের পানি এই খাল দিয়ে ফটকি নদীতে এসে পতিত হয়। এতে এলাকার কৃষির ব্যাপক উন্নয়ন ঘটতে থাকে।

কিন্তু গত কয়েক বছর ধরে কতিপয় ভূমিদস্যুর নজর পড়ে ঐ খালের ওপর। তারা খাল দখল করে বেড়ি কেটে মাছ চাষ করতে থাকে। যার ফরে পানি প্রবাহের স্বাভাবিক গতি রোধ পায়। ফলে বন্যা হলে খুবই ঝুঁকির মধ্যে রয়েছে ঐ এলাকার হাজার হাজার বিঘা জমি।

এ ব্যাপারে সরেজমিনে সেখানে গিয়ে দেখা যায় শুধু তালখড়ি থেকে থৈপাড়াএলাকার মধ্যে প্রায় ১০০টি বাঁধ দিয়ে পুকুর তৈরী করে মাছ চাষ করেছে। মালিকরা খুবই প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ অভিযোগ করতে পারছে না। তবে প্রশাসনিকভাবে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

প্রতি বছর বন্যা দুর্যোগের হাত থেকে কৃষককূল ও কৃষি জমি রক্ষার্থে বারাঙ্গার খাল উন্নয়নে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয় জনপ্রতিনিধিসহ কোন কর্মকর্তারাও এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করছে না। ফলে এলাকার মানুষ বিষয়টি নিয়ে চাপা ক্ষোভ প্রকাশ করছে।

নাম প্রকাশ না করার শর্তে তালখড়ি গ্রামের একজন কৃষক বলেন, খালের সংস্কারে একাধীকবার বরাদ্দ আসলেও কাজ না করে টাকা আত্মসাথের অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে আদালতে মামলাও হয়েছিল। এলাকাবাসীর দাবী হাজার হাজার বিঘা জমি ও কৃষককূলকে রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here