অপরিকল্পিত ঘেরের কবলে সুন্দলী টু মশিয়াহাটি সড়ক

0
32

প্রিয়ব্রত ধর

যশোর অভয়নগর ও মনিরামপুর উপজেলার ভবদহ অঞ্চলের সরকারী গাছ ও সড়ক গিলছে অপরিকল্পীত মৎস্য ঘের ব্যাপসা। ভবদহ অঞ্চল জলাবদ্ধ হওয়াই বছরের বেশির ভাগ সমায়ে পানি থাকে অত্র অঞ্চলের বীল গুলোতে। ফলে যত্র তত্র গড়ে উঠেছে মৎস্য ঘের। তবে বেশির ভাগ ঘেরের পাড় তৈরি হয়েছে সরকারী রাস্তা ব্যবহার করে, সরজমিনে তেমন কোথাও রাস্তার পাশে মাটি দিয়ে পাড় তৈরি করতে দেখা যায়নি।

সরজমিনে দেখতে পাওয়া যায় অভয়নগর ২ নং সুন্দলী ইউনিয়নের ডহর মশিয়াহাটি থেকে কুলটিয়া পর্যন্ত সড়কের দু পাশে অসখ্য ঘের তৈরি হয়েছে। তবে সরকারী সড়কের সাথে কোথাও পাড় তৈরি করতে দেখা যায়নী।

তবে সাম্প্রতিক যা একটু বাঁশ দিয়ে বাঁধ দেওয়া আছে তা কোন কাজে আসছে না। ফলে বেশির ভাগ স্থানে গাছ সহ সড়ক গিলছে অপরিকল্পীত ঘের।

ঘেরে সাধারণত বছরের বেশির ভাগ সমায়ে পানি থাকে, ফলে পানির ঢেও লাগতে লাগতে বর্তমানে রাস্তার ঢাল ভেঙে গাছ উপড়ে পড়ছে পানিতে ও শত শত গাছ উপড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ইতি মধ্য অনেক স্থানে সড়কের মাঝ পর্যন্ত ভাঙ্গন চলে আসছে। সাম্প্রতিক সে ভাঙ্গন উঠে আসছে সড়ক পর্যন্ত। সড়কে তৈরি হয়েছে বড় বড় গর্তের। এমত অবস্থাতে এলাকার সচেতন মহল সরকারী ভাবে ঘেরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন।

সুন্দলী গ্রামের প্রভাষক কানু বিশ্বাস জানান এখনো পর্যন্ত এ সমস্যা সমাধানের সরকারী ভাবে তেমন কোন উদ্যোগ চোখে পড়েনী।

তিনি আরো বলেন সরকারী ভাবে নানা আইন থাকলেও আইনের প্রয়োগ না থাকায় সর্বত্য এ অনিয়ম শুরু হয়েছে বলে আমরা এলাকাবাসী মনে করি।

শুধু এ সড়কে নয়, ভবদহ অঞ্চলের সকল প্রকার রাস্তা সহ গাছ আছে ঝুকিতে। এখনি ব্যাবস্থা নিতে না পারলে সকল রাস্তাই ক্ষতি গ্রস্থ হবে বলে মনে করে এলাকাবাসী।

তাই এলাকাবাসীর জোর দাবী যতদ্রুত সম্ভাব সরকারী পদক্ষেপের মাধ্যমে সমস্যার সমাধান করে গাছ গুলোকে রক্ষা করার উদ্যোগ নিতে।

সরজমিনে ভবদহ অঞ্চল ঘুরে দেখা যায় ইতি মধ্য অনেক স্থানের গাছ মারা গিয়েছে ও ঘেরের মধ্য হেলে আছে।

এ বিষয়ে স্থায়ী ২ নং সুন্দলী ইউনিয়ন প্রতিনিধিদের সাথে কথা বল্লে তারা জানান আমরা ঘের মালিকদের অবহিত করছি। যত দ্রুত সম্ভাব ব্যাবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here