যেভাবে করোনার পর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন

0
114

অনলাইন ডেস্ক

করোনা থেকে সেরে ওঠার পরও অনেকেরই নানারকম শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। অনেকের শরীরে দীর্ঘ দিন দুর্বলতাও থাকছে। এ কারণে বিশ্রামের প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, এ সময জোর করে অনেক পরিশ্রমের কাজ করার চেষ্টা করা ঠিক নয়। রোগমুক্ত হওয়ার পরও অন্তত এক সপ্তাহ সম্পূর্ণ বিশ্রাম করাই ভালো। এতে আরও দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

এছাড়াও করোনার পর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু বিষয় অনুসরণ করা জরুরি। যেমন-

পুষ্টিকর খাবার : করোনার পর কী খেলে শরীরে শক্তি ফিরে পাবেন এই নিয়ে নানা রকম তথ্য আজকাল নেটে পাওয়া যায়। কিন্তু কারও যদি করোনার পাশাপাশি অন্য কোনও দীর্ঘকালীন অসুখও থাকে, তা হলে অবশ্যই একজন পুষ্টিবিদের পরামর্শ নিয়ে প্রতিদিনের খাদ্যতালিকা ঠিক করা উচিত। এমনিতে এই সময় প্রোটিন বেশি আছে, এমন খাবার বেশি খাওয়া উচিত। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত।

ব্যায়াম : প্রত্যেক দিন ধীরে ধীরে ব্যায়াম করা প্রয়োজন। এতে শরীর শক্তি ফিরে পাবে। তবে নিজের শরীর বুঝে ব্যায়াম করা উচিত। খুব বেশি কান্ত লাগলে বা মাথা ঘুরলে আরও বিশ্রাম নিন। নিঃশ্বাসের ব্যায়াম করতে পারেন প্রত্যেকদিন।

রক্তে অক্সিজেনের মাত্রা মাপুন : করোনা সেরে যাওয়ার বেশ কিছুদিন পরও হঠাৎ রক্তে অক্সিজেনের মাত্রা কমে যেতে পারে। তাই নিয়মিত মেপে দেখুন। কোভিডের কারণে ফুসফুসের যদি বেশি ক্ষতি হয়, তা হলে অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে যেতে পারে।

স্মৃতিশক্তির খেলা : কয়েকটি সহজ স্মৃতিশক্তির খেলা খেলুন, বা ধাঁধার সমাধান করুন। পাজ্ল খেলতে পারেন। করোনার কারণে মস্তিষ্কের কিছু সমস্যা দেখা দিতে পারে। তাই যাতে মস্তিষ্ক সুস্থ থাকে, সেটা খেয়াল রাখা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here