প্রকৃতি ঠিক না থাকলে প্রাণীজগতও বিলুপ্ত হবে: সুলতানা কামাল

0
11

সত্যপাঠ ডেস্ক

প্রকৃতি যদি ঠিক না থাকে তবে প্রাণীজগতও বিলুপ্ত হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল।

শনিবার (৫ জুন) দুপুরে বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উপলক্ষ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বায়ুম-লীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘শহরের বাস্তুসংস্থানের উপর বায়ু এবং শব্দ দূষণের প্রভাব’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, প্রকৃতি আমাদেরকে তার সবকিছু উজাড় করে আমাদের হাতে তুলে দিচ্ছে অথচ আমরা প্রকৃতিকে সমুলে উজাড় করে দিচ্ছি। সম্প্রতি প্রধানমন্ত্রীর প্রকল্পসমূহের ছাড়পত্র দেওয়া সংক্রান্ত একটি মন্তব্যের বিষয়ে আলোকপাত করে তিনি জনস্বাস্থ্য পরিবেশের জন্য ক্ষতিকর যে কোনো প্রকল্প যেন সামনে না এগিয়ে যায়, সে জন্য সময়মত পরিবেশগত ছাড়পত্র/অনুমতি প্রদান কিংবা না প্রদানের সিদ্ধান্ত দৃঢ়তার সঙ্গে নেওয়ার জন্য পরিবেশ অধিদপ্তর এবং মন্ত্রণালয়ের প্রতি তিনি আহ্বান জানান।

তিনি আরও বলেন, প্রকৃতি যদি ঠিক না থাকে তবে প্রাণীজগতও বিলুপ্ত হয়ে যাবে, প্রকৃতি মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্দ অংশ তা সরক্ষণের দায়িত্বও আমাদের।

ওয়েবমিনারে আলোচক হিসাবে বক্তব্য দেন, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হুমায়ুন কবির, প্রাথমিক স্বাস্থ্য সেবা ও রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তরের (আইইডিসিআর) সাবেক পরিচালক ডা. এ. এম. জাকির হোসেন, ওয়ান হেলথ মুভমেন্ট বাংলাদেশের সমন্বয়ক, ড. নীতিশ চন্দ্র দেবনাথ, স্টামফোর্ড ইউনির্ভাসিটি বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের একাডেমিক উপদেষ্টা ড. গুলশান আরা লতিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান, স্টামফোর্ড বায়ুম-লীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here