পাইকগাছায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

0
26

আ. সবুর আল আমীন, কপিলমুনি

পাইকগাছায় পরিবেশবাদী সংগঠন বনবিবি উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় উপজেলার নতুন বাজারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. রশিদুজ্জামান মোড়ল। বিশেষ অতিথির বক্তৃতা করেন, বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক কৃষিবীদ হারুন, ছড়াকার অ্যাড. শফিকুল ইসলাম কচি, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের উপজেলা শাখার সভাপতি প্রভাষক মো. মোমিন উদ্দীন।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন প্রেসক্লাব পাইকগাছা সাধারণ সম্পাদক মহানন্দ অধিকারী মিন্টু, কবি মোড়ল কওসার আলী, কবি পঞ্চানন সরকার, দীপ অধিকারী, সাইফুল ইসলাম ও আওয়ামীলীগ নেতা রহমত আলী প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রকৃতি না বাঁচলে মানবজাতী বিপন্ন হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্রের গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে খাদ্য, পানি ও খনিজ দ্রব্যাদির যোগান ঠিক রাখে জীববৈচিত্র। পাশাপাশি জলবায়ুর পরিবর্তন, দূষণ ও বন্যা নিয়ন্ত্রন করা এবং পৌষ্টিক উপাদানগুলো সঠিক ভাবে পুর্ণব্যবহার যোগ্য করে তোলায় গোটা বাস্ততন্ত্রের জীববৈচিত্র রক্ষা করা ভীষণ জরুরী। তাই পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here