চলমান সংকট থেকে রক্ষার দিকনির্দেশনা বাজেটে নেই: রেজা কিবরিয়া

0
50

সত্যপাঠ ডেস্ক

বিশিষ্ট অর্থনীতিবিদ রেজা কিবরিয়া বলেছেন, প্রস্তাবিত বাজেটে জনগণকে কোভিডের মহাসংকট থেকে রক্ষার দিকনির্দেশনা নেই। এতে দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ইঙ্গিত আছে।

২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর বৃহস্পতিবার বিকেলে এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি) আয়োজিত এক অনলাইন ব্রিফিংয়ে রেজা কিবরিয়া এসব কথা বলেন।

রেজা কিবরিয়া বলেন, জনগণের সমর্থনবিহীন সরকারের রাষ্ট্রের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। তাই এ বাজেটে জনস্বার্থের কোনো প্রতিফলন ঘটেনি। এটি দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার বাজেট। তিনি বলেন, স্বাস্থ্য খাতে সরকার গত দুই বছরে কিছুই করতে পারেনি। একটি কোম্পানি, একটি দেশের কাছে জিম্মি থাকায় মাত্র ২ শতাংশ মানুষ টিকা পেয়েছে। বিদেশি ঋণ জনগণের ওপর করের বোঝা চাপিয়ে পরিশোধ করা হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

রেজা কিবরিয়া আরও বলেন, যে প্রবাসীরা দেশের অর্থনীতি বাঁচিয়ে রেখেছেন, তাঁদের জন্য বাজেটে কোনো পদক্ষেপ নেই। রপ্তানি খাতে ২ শতাংশ ভর্তুকির সুবিধা পাবে অর্থ পাচারকারীরা। বড় প্রকল্পে লুটপাটের সুযোগ বেশি, তাই সরকার গরিবদের প্রণোদনায় আগ্রহ দেখায় না। বাজেটে কোনো ভিশন নেই এবং করোনাকালে এ বিপদের সময় অর্থমন্ত্রী কোনো ক্যারিশমা দেখাতে পারেননি।

এবি পার্টির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে আরও বক্তব্য দেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম, সহকারী সদস্যসচিব সানি আবদুল হক, আমিনুল ইসলাম ও কেন্দ্রীয় নেতা নাসরীন সুলতানা। ভার্চ্যুয়ালি ব্রিফিংয়ে যুক্ত হন বিএনপির যুগ্ম আহ্বায়ক মেজর (অব.) আবদুল ওহাব, এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here