পাকিস্তানের সামরিক ঘাঁটি ব্যবহার করতে চাওয়ায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

0
45

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে অবস্থিত সামরিক ঘাঁটি মার্কিন যুক্তরাষ্ট্র ব্যবহারের চেষ্টা করছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে। আফগানিস্তানে নজরদারি বাড়ানোর লক্ষ্যে মার্কিনিরা এই পদক্ষেপ গ্রহণ করেছে। এ ধরনের পদক্ষেপ আরও রক্তপাত ঘটাবে বলে গতকাল শুক্রবার ওয়াশিংটনকে সতর্ক করেছে তালেবানরা।

তোলো নিউজের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম জি নিউজ জানায়, এক বিবৃতিতে তালেবান বলে, যুক্তরাষ্ট্র একাধিকবার দোহা চুক্তি লঙ্ঘন করেছে, যার ফলে আফগানিস্তানে সহিংসতা অব্যাহত রয়েছে। যদিও চুক্তি ভঙ্গের এই বিষয়টি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

তালেবানরা জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের অঞ্চল এবং আকাশসীমা ব্যবহার করে ডুরান্ড লাইন নিয়ন্ত্রণে রাখবে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে আফগানিস্তানের বাগরাম ও শিনন্দান-ঘাঁটিতে তাদের উপস্থিতি বজায় রাখবে। যদি যুক্তরাষ্ট্র এই পরিকল্পনা থেকে সরে না আসে, তবে তালেবানরা অতীতের মতো তাদের জিহাদ চালিয়ে যাবে বলেও হুঁশিয়ারি দেয় এই জঙ্গিগোষ্ঠী।

এই উগ্রবাদী গোষ্ঠী পাকিস্তানকেও সতর্ক করেছে আফগানিস্তানের শত্রুদের সহযোগিতা না করতে। অন্যথায় এটি একটি বড় ভুল হবে পাকিস্তানের জন্য।

এদিকে, গত মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সংসদে বলেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী অভিযানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের সামরিক ঘাঁটি ব্যবহার করতে দিবে না পাকিস্তান। এর পাশাপাশি পাকিস্তানের ভেতরে ড্রোন হামলার অনুমতিও দেওয়া হবে না মার্কিনিদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here