নিজেদের দাবি তুলে ধরে ‘শান্তা পতিতা পল্লী’তে মানববন্ধন

0
26

সত্যপাঠ ডেস্ক

শনিবার (২৯ মে) সকাল ১১ টায় খুলনার দাকোপ উপজেলার বানিয়াশান্তা পতিতা পল্লীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। তারা সুনির্দিষ্ট কিছু দাবি নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধবনে বলা হয়, পশুর নদী তীরে গড়ে উঠা এ পল্লীর বাসিন্দারা আজ বড় অসহায়। করোনা পরিস্থিতিতে একটা দীর্ঘ সময় ধরে তারা যেমন একটা কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে, তেমনি গতবছরের আম্পানের ন্যায় এবারের ইয়াস ঝড়ের প্রভাবে তারা আবারও ক্ষতিগ্রস্ত।

তাদের দাবি, কেবলমাত্র ত্রাণ নয়, পশুর নদী উপকূলে বানিয়াশান্তায় টেকসই বাঁধ চাই। সকল যৌন পল্লীর নারীদের জন্য স্বামী পরিত্যাক্তা ভাতা, অক্ষম যৌনকর্মীদের জন্য বয়ষ্কা ভাতা, সারা দেশের সরকারি তালিকাভুক্ত সকল যৌনকর্মীদের জন্য মাসিক রেশন, যৌন পল্লীর শিশুদের জন্য অতি সত্তর সেল্টার হোম ও যৌন পল্লীর বয়ষ্কা মহিলাদের জন্য সরকারি বাসস্থান চাই।

মানববন্ধনে আরও বলা হয়, এই পেশায় আমরা কেউই ইচ্ছা করে আসিনি। বিভিন্ন পরিস্থিতিতে পড়ে আমরা এখানে এসেছি। আমাদের কি কোন সামাজিক মর্যাদা নাই। সমাজের অনেক মানুষ এখানে আসে, আবার কাজ শেষে চলে যায়, কিন্তু আমাদের কথা কেউ মনে রাখে না। আমরা যেন সমাজের ভাসমান শেওলা। আমাদের কথা কেউ ভাবে না। এই ঝড় জ্বলোচ্ছাসে আমরা বেঁচে আছি নাকি মারা গেছি সেই খবরও নেওয়ার কেউ নেই।। ঘর বাড়ি পানিতে তলিয়ে গেছে- অনেকের ঘর ভেঙে গেছে। রান্নার জন্য নেই কোন ব্যবস্থা।

আমাদের মধ্যে বয়স্কদের অবস্থা আরো ভয়াবহ। শারীরিক সক্ষমতা হারানোর সাথে সাথে সে সমস্ত দিক থেকে হয়ে যায় অসহায়। পারে না গ্রামেও ফিরে যেতে। ফলে অতিকষ্টে পরের বাসায় কাজ করে, পানি টেনে জীবন অতিবাহিত করতে হয়। অসুস্থ হলে সে পড়ে যায় মহা বিপাকে।

এই পরিস্থিতিতে উক্ত মানববন্ধনের মাধ্যমে তারা তাদের বক্তব্য এবং দাবি সমূহ সরকার ও দেশবাসীর সামনে তুলে ধরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here