৯৫ শতাংশ ভোট পেয়ে চতুর্থবারের মত বিজয়ী আসাদ

0
126

আন্তর্জাতিক ডেস্ক
৯৫ শতাংশ ভোট পেয়ে চতুর্থবারের মত সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাসার আল আসাদ। তিনি ৯৫ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছন।
সিরিয়ার সংসদীয় প্রধান হাম্মুদা সাব্বাগের বরাত দিয়ে জানা যায়, এবারের নির্বাচনে ভোট পড়েছে ৭৮ শতাংশ। এতে ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ কোটি ৪২ লাখ ৩৯ হাজার মানুষ। এর মধ্যে আসাদ একাই পেয়েছেন ১ কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৩৬০ ভোট।
নির্বাচনে বাশার আল-আসাদের বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন বিরোধী নেতা মাহমুদ আহমাদ মারেয়ি এবং সাবেক মন্ত্রী আব্দুল্লাহ সাল্লুম আব্দুল্লাহ। বুধবারের নির্বাচনে মারেয়ি ৪ লাখ ৭০ হাজার ২৭৬টি এবং আব্দুল্লাহ ২ লাখ ১৩ হাজার ৯৬৮ ভোট পেয়েছেন।
দেশটিতে ২০১১ সাল থেকে গণবিক্ষোভ শুরু হয়। প্রায় ১০ বছর ধরে গৃহযুদ্ধ চলছে দেশটিতে। এর মধ্যেও দ্বিতীয়বারের মতো সেখানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।
এদিকে দেশটির অস্থিতিশীল পরিস্থিতির জন্য এবারের নির্বাচনে আসাদের বিপক্ষে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী ছিলো না। সে কারণেই আসাদের একচেটিয়া প্রাধান্য বিস্তার বলে ধারণা করা হচ্ছে। ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা বাশার আল আসাদের সমালোচনা করে বলেন, নির্বাচনটি ‘অবাধ ও সুষ্ঠু হবে না’ ছিলো না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here