শ্রীলঙ্কার উপকূলে ৬ দিন ধরে জ্বলছে জাহাজ

0
46

আন্তর্জাতিক ডেস্ক
গত সপ্তাহ থেকে ভারত মহাসাগরে শ্রীলঙ্কার কন্টেইনারবাহী জাহাজে আগুন জ্বলছে। বহু চেষ্টা করেও তা নিয়ন্ত্রণে আনা যায়নি। পরে আগুন নেভাতে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর একটি ভেসেল পাঠানো হয়েছে। জানা গেছে, এমভি এক্সপ্রেস পার্ল নামের ওই জাহাজে কেমিক্যাল ও জ্বালানি সামগ্রী ছিল। ভারত মহাসাগরে বন্দরে প্রবেশের আগে কলম্বোর উপকূল থেকে প্রায় ১৮ কিমি দূরে আগুন লেগে যায় জাহাজটিতে। কেমিক্যাল থেকেই আগুনের সূত্রপাত বলে জানা গেছে।
ইতোমধ্যে জাহাজে থাকা মোট ২৫ জন সদস্যকে অন্যত্র সরানো হয়েছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর ‘বৈভব’ ও ‘বজরা’ নামে দুটি জাহাজ ইতোমধ্যে আগুন নেভানোর কাজে পাঠানো হয়েছে। গত ১৫ মে ভারতের গুজরাট থেকে ১ হাজার ৪৮৬টি কনেইটনার নিয়ে সাগরপথে রওনা হয় জাহাজটি। কলম্বো হয়ে সিঙ্গাপুর যাচ্ছিল এটি। কসমেটিকস ও প্রায় ২৫ টন নাইট্রিক এসিড ছিল জাহাজটিতে।
আগুন লাগার ঘটনায় ছয় দিন পার হয়ে যাওয়ায় দূষণের মাত্রাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যে চেন্নাই থেকে তুতিকোরিনে আনা হয়েছে কোস্ট গার্ডের হেলিকপ্টারও। গোটা এলাকা আকাশপথে পরিদর্শন ও দূষণের পরিমাণ খতিয়ে দেখা হবে। পুরো অভিযানে শ্রীলঙ্কা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারতের উপকূলরক্ষী বাহিনী।
সূত্র: জিনিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here