ঢাকায় একজনের মৃত্যু, সন্দেহ ব্ল্যাক ফাঙ্গাস

0
18

সত্যপাঠ ডেস্ক
ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকায় একজনের মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তিনদিন আগে বারডেম হাসপাতালে ওই রোগীর মৃত্যু হয়। তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন বলে সন্দেহ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।
তিনদিন আগে ৬৫ বছর বয়সী ওই রোগীর মৃত্যু হয়। তার অনিয়ন্ত্রিত ডায়বেটিস ও কিডনির সমস্যা ছিল। তিনি কোভিডে আক্রান্ত হয়েছিলেন।
মঙ্গলবার বারডেম হাসপাতালের যুগ্ম পরিচালক নাজিমুল ইসলাম বলেন, সন্দেহ করা হচ্ছে, ওই রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন। তবে এ ব্যাপারে আমরা এখনও নিশ্চিত নই।
নাজিমুল ইসলাম বলেন, ওই রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত করতে আরো ৩ থেকে ৫ দিন সময় লাগবে। মারা যাওয়া রোগীর কালচার না পাঠালে নিশ্চিত ব্ল্যাক ফাঙ্গাস কিনা তা বলা মুশকিল।
ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত একজন রোগী এখনো বারডেম হাসপাতালে চিকিৎসাধীন। ভর্তি থাকা রোগীর পরিস্থিতি উদ্বেগজনক নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শনাক্ত হওয়া আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন।
সম্প্রতি ভারতে সুস্থ হয়ে ওঠা কোভিড-১৯ রোগীদের মধ্যে কয়েক হাজার ব্যক্তির দেহে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়েছে। সাধারণত করোনা থেকে সেরে ওঠার ১২ থেকে ১৮ দিন পর ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে মৃত্যু হার ৫০ শতাংশের মতো। অনেক সময় আক্রান্তের প্রাণরক্ষায় অস্ত্রোপচারের মাধ্যমে চোখ বা চোয়ালের হাড় অপসারণ করতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here