রাজ্জাকের পর রেকর্ডটি সাকিবের

0
61
শনিবার কুশল মেন্ডিসকে আউট করে হাজার উইকেট পূর্ণ করেন সাকিব আল হাসান। ছবি: এএফপি

স্পোর্টস ডেস্ক

চার মাসের অপো ফুরাল। শনিবার কুশল মেন্ডিসকে আউট করে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে আইসিসি স্বীকৃত ক্রিকেটে এক হাজার উইকেট পূর্ণ করেছেন সাকিব আল হাসান। বাংলাদেশিদের মধ্যে এই মাইলফলক প্রথম ছুঁয়েছিলেন আব্দুর রাজ্জাক। সদ্য অবসরে যাওয়া বাঁহাতি এই স্পিনারের উইকেট সংখ্যা ১১৪৫। ৭০৯ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন মাশরাফি মুর্তজা।

গত ২২ জানুয়ারি উইন্ডিজের বিপে দ্বিতীয় ওয়ানডেতে এই মিরপুরেই ২ উইকেট নিয়ে হাজার উইকেটের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন সাকিব। প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ও স্বীকৃত টি২০ মিলিয়ে ৯৯৭ উইকেট নিয়ে চটগ্রামের বিমানে চড়েছিলেন তিনি।

কিন্তু বন্দরনগরীতে ক্যারিবীয়দের বিপে শেষ ওয়ানডেতে কোনো উইকেট পাননি, আর চোটের কারণে মাঝপথে ছিটকে যাওয়া প্রথম টেস্টেও উইকেটের দেখা পাননি।

এরপর সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য নিউজিল্যান্ড সফর বাদ দিয়ে আমেরিকা যান। শ্রীলঙ্কা সফরে না গিয়ে খেলতে যান আইপিএল। সেখানে কেকেআরের পে তিন ম্যাচে ২ উইকেট পাওয়ার পর বসে থাকতে হয়। এরপর করোনায় স্থগিত হয়ে যায় আইপিএল। তাই আটকে ছিলেন ৯৯৯ উইকেটে।

শেষ পর্যন্ত মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামেই এই অপোর অবসান ঘটে। হাজার উইকেটের মধ্যে জাতীয় দলের হয়ে সাকিবের উইকেট সংখ্যা ৫৬৯টি। আর সার্বিকভাবে প্রথম শ্রেণিতে তার উইকেট ৩১০টি, লিস্ট ‘এ’ তে ৩২৮টি এবং টি২০ ফরম্যাটে সর্বোচ্চ ৩৬২ উইকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here